ঢাকা, শুক্রবার, ২ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৮ সফর ১৪৪৩

জাতীয়

শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী আজ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, আগস্ট ৫, ২০২১
শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী আজ শেখ কামাল।

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও ক্রীড়া ব্যক্তিত্ব শহীদ শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী আজ (৫ আগস্ট)। ১৯৪৯ সালের এ দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি।

ছাত্রজীবন থেকেই ক্রীড়াঙ্গন, শিল্প-সংস্কৃতি ও রাজনীতির সঙ্গে নিজেকে সম্পৃক্ত করেছিলেন শেখ কামাল। বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন তিনি। বিভিন্ন অঙ্গনে রেখে গেছেন প্রতিভার ছাপ। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। স্বাধীনতার পর খেলাধুলা ও শিল্প-সাহিত্যের প্রসারে গড়ে তোলেন বিভিন্ন প্রতিষ্ঠান।

ঢাকার শাহীন স্কুল থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন শেখ কামাল। এরপর ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগে। সেখান থেকে বি.এ অনার্স পাস করেন।

তিনি বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ছিলেন। ১৯৬৯-এর গণঅভ্যুত্থান ও ৭১-এর মহান মুক্তিযুদ্ধে যথাযথ ভূমিকা পালন করেন শেখ কামাল।

স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে তিনি মুক্তিবাহিনীতে কমিশনন্ড লাভ করেন ও মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানির এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশের শিল্প, সাহিত্য, সংস্কৃতি অঙ্গনের অন্যতম উৎসমুখ ছায়ানটের সেতার বাদন বিভাগের ছাত্র ছিলেন শেখ কামাল। মঞ্চ নাটক আন্দোলনের ক্ষেত্রে ছিলেন প্রথমসারির সংগঠক। বন্ধু শিল্পীদের নিয়ে গড়ে তুলেছিলেন ‘স্পন্দন শিল্পী গোষ্ঠী’।  

তিনি ছিলেন ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা। অভিনেতা হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যাঙ্গনে প্রতিষ্ঠিত ছিলেন।

শৈশব থেকে ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধুলায় প্রচণ্ড উৎসাহ ছিল শেখ কামালের। উপমহাদেশের অন্যতম ক্রীড়া সংগঠন আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা ছিলেন তিনি।

১৯৭৫ সালের ১৪ জুলাই দেশবরেণ্য অ্যাথলেট ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ব্লু’ খ্যাতিপ্রাপ্ত সুলতানা খুকুর সঙ্গে তার বিয়ে হয়। ওই বছরের ১৫ আগস্টের কালো রাত্রিতে স্বাধীনতা বিরোধী ঘাতকরা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। মাত্র ২৬ বছর বয়সে বর্বরোচিত হত্যাযজ্ঞের শিকার হন শেখ কামাল।

এ সময় বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের অঙ্গ-সংগঠন জাতীয় ছাত্র লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন তিনি। পরীক্ষার্থী ছিলেন এম.এ শেষ পর্বের। শেখ কামালের ৭২তম জন্মবাষির্কী যথাযোগ্যভাবে পালনের জন্যে আওয়ামী লীগের পক্ষ থেকে আজ সীমিত পরিসরে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ০০০৩ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২১
এসকে/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa