ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

লকডাউনের তৎপরতা শুধু চেকপোস্টে!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, আগস্ট ৪, ২০২১
লকডাউনের তৎপরতা শুধু চেকপোস্টে! মিরপুর ১০ নম্বরে আইন-শৃঙ্খলা বাহিনরি চেকপোস্ট | ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণ রোধে চলমান লকডাউনের ১৩তম দিন চলছে ঢিলেঢালাভাবে। আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতা দেখা গেছে শুধু চেকপোস্টগুলোতে।

বুধবার (৪ আগস্ট) সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর মিরপুরের বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র দেখা যায়।

সরেজমিনে আরও দেখা যায়, এলাকার পাড়া-মহল্লার অলিগলিতে সব ধরনের দোকানপাট খোলা। চায়ের দোকানগুলোতে আড্ডা চলছে পুরোদমে, মানা হচ্ছে না শারীরিক দূরত্ব। কারণে অকারণে ঘর থেকে বের হচ্ছে মানুষজন। এমন চিত্র দেখে বোঝার উপায় নেই যে, দেশে কঠোর লকডাউন চলছে।

ব্যবসায়ী মো. রাজু কচুক্ষেত থেকে যাচ্ছিলেন মিরপুর ১২ নম্বরে। পথে ১০ নম্বর গোলচত্বরের চেকপোস্টে তার গতিরোধ করেন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সেখানে কর্তব্যরত ট্রাফিক পুলিশের সদস্য তার মোটরসাইকেলের কাগজপত্র দেখতে চান।

পরে বাংলানিউজকে রাজু বলেন, পুলিশ মোটরসাইকেলের কাগজপত্র দেখলো। সবকিছু ঠিক ছিল। আমি আমার ভাইকে দেখতে হাসপাতালে গিয়েছিলাম। আমাকে সতর্ক করে ছেড়ে দিয়েছেন পুলিশ সদস্যরা।

বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা আরাফাত রহমান যাচ্ছিলেন মিরপুর ৬ নম্বরে বাজার করতে। তিনি বলেন, মিরপুর ১০ নম্বর থেকে যাচ্ছিলাম বাজারে। ঘরের সমস্ত কাঁচাবাজার শেষ হয়ে গেছে। বাজার করতে ঘর থেকে বের হয়েছি। চেকপোস্টে দায়িত্বরত কর্মকর্তারা আমাকে জিজ্ঞাসাবাদ করেন। জানতে চান কোথায় যাব। প্রয়োজন ছাড়া ঘর থেকে বের থেকে রেব হতে বারণ করেছেন তারা।

অভিযোগ করে আরাফাত বলেন, পাড়া-মহল্লার অলিগলিতে স্বাস্থ্যবিধি না মেনে চলছে তুমুল আড্ডা। এগুলো নিয়ন্ত্রণ করবে কে? লকডাউনের তৎপরতা শুধু আইন-শৃঙ্খলা বাহিনীর চেকপোস্টগুলোতে দেখা যায়। আর কোথাও দেখা যায় না।

চেকপোস্টে দায়িত্বরত ট্রাফিক সার্জেন্ট মাহাবুব হাসান লিটন বাংলানিউজকে বলেন, কোনো না কোনো অজুহাতে ঘর থেকে বাইরে আসছে মানুষজন। তাদের হরেক রকমের অজুহাত। বেশির ভাগ মানুষকে জিজ্ঞাসা করলে তারা বলছেন, ডাক্তার দেখাতে যাব। ডাক্তারি সব বিষয় তো আমরাও বুঝি না।

বুধবার কোনো মামলা বা জরিমানা করা হয়নি। সতর্ক করে মানুষজনকে ছেড়ে দেওয়া হয়েছে বলেও জানান ট্রাফিক সার্জেন্ট মাহাবুব হাসান।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২১
এমএমআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।