ঢাকা, সোমবার, ৫ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১ সফর ১৪৪৩

জাতীয়

সেই ‘মরণফুল’ গাছ পরিদর্শন করেছে গবেষক দল 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১২ ঘণ্টা, আগস্ট ৪, ২০২১
সেই ‘মরণফুল’ গাছ পরিদর্শন করেছে গবেষক দল 

টাঙ্গাইল: বাংলানিউজে সংবাদ প্রকাশের পর টাঙ্গাইলের সার্কিট হাউজে রোপণকৃত তালিপাম গাছ পরিদর্শন করেছে এ গাছ নিয়ে গবেষণা করা একটি দল। মঙ্গলবার (৩ আগস্ট) পরিদর্শনে যায় গবেষক দল।

এর আগে গত ৩১ জুলাই ‘টাঙ্গাইল সার্কিট হাউসে মরণফুল’ নামে সংবাদ প্রকাশিত হয়।

বিষয়টি মিরপুর বাঙলা কলেজের রসায়ন বিভাগের শিক্ষক ও তালিপাম গাছ গবেষক ড. আখতারুজ্জামান চৌধুরীর নজরে আসে। পরে মঙ্গলবার তারা গাছটি পরিদর্শন ও গবেষণার জন্য গাছের নিচের মাটি, পাতা-ফুল সংগ্রহ করেন।

এ গাছটি ২০১২ সালের ১৮ জুন তৎকালীন জেলা প্রশাসক এম বজলুল করিম চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের বাসা থেকে এনে মিরপুর বাঙলা কলেজের রসায়ন বিভাগের শিক্ষক ড. আখতারুজ্জামান চৌধুরী রোপণ করেছিলেন। ৯ বছর পর এ তালিপাম গাছে ফুল ফুটেছে। এ নিয়েই বিজ্ঞানীদের গবেষণা শুরু হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন- রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কনসালটেন্ট রবীন্দ্রনাথ চৌধুরী, রাসায়নিক পরিমাপের জন্য বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মালা খান, মিরপুর বাঙলা কলেজের রসায়ন বিভাগের শিক্ষক ড. আখতারুজ্জামান চৌধুরী, সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. প্রনব কর্মকার, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ মিটফোর্ড হাসপাতালের প্রসূতি-স্ত্রী রোগ বিশেষজ্ঞ ও সার্জন ডা. শারমিন সুলতানা।

বাংলাদেশ সময়: ০১০৮ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২১
ডিএন/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa