ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চট্টগ্রামের সিআরবিতে হাসপাতাল নির্মাণ বাতিলের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, জুলাই ২৭, ২০২১
চট্টগ্রামের সিআরবিতে হাসপাতাল নির্মাণ বাতিলের দাবি

ঢাকা: চট্টগ্রামের সিআরবি এলাকায় হাসপাতাল নির্মাণের পরিকল্পনা বাতিলের দাবি জানিয়েছেন দেশের ১২৫ জন বিশিষ্ট সংস্কৃতিকর্মী।

এ দাবির পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (২৭ জুলাই) তারা এক যৌথ বিবৃতি দিয়েছেন।

 

বিবৃতিতে হাসপাতালটি শহরের অন্য কোথাও নির্মাণের জন্য দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, প্রাচ্যের ভেনিস খ্যাত কয়েক শতাধিক প্রজাতির বৃক্ষরাজি ও জীববৈচিত্র্যের অভয়ারণ্য অনিন্দ্য সুন্দর চট্টগ্রামের ঐতিহাসিক সিআরবি এলাকা। এখানে হাসপাতাল ও মেডিক্যাল কলেজ নির্মাণের সংবাদে আমরা বিস্মিত।

যৌথ বিবৃতিতে উল্লেখ করা হয়, এখানে ১৮৯৫ সালে আসাম-বেঙ্গল রেলওেয়ের সদর দপ্তর স্থাপন করা হয়। বৃটিশ বিরোধী সশস্ত্র স্বাধীনতা সংগ্রামের অন্যতম সূতিকাগার ছিল এই সিআরবি পাহাড়তলী এলাকা। ১৯৭১ এর মার্চ মাসে এখানেই তৎকালীন ইপিআর সদস্যদের নিয়ে মেজর রফিক মুক্তিযুদ্ধের পক্ষে প্রথম গোপন ঘাঁটি গেড়েছিলেন। প্রস্তাবিত হাসপাতাল নির্মাণের স্থানেই রয়েছে একাত্তরের শহীদ চাকসুর প্রথম নির্বাচিত সাধারণ সম্পাদক শহীদ আবদুর রব এর সমাধি।

বিবৃতিতে আরও বলা হয়, চট্টগ্রামের সংস্কৃতি চর্চার প্রাণকেন্দ্র, নৈসর্গিক সৌন্দর্যের আধার এই নয়নাভিরাম অঞ্চল হলো নগরবাসীর অক্সিজেন গ্রহণের অফুরন্ত উৎস। তাই সার্বিক বিষয় বিবেচনা করে ইতিহাস, ঐতিহ্য, প্রকৃতি এবং জনস্বার্থে সিআরবি এলাকা বাদ দিয়ে চট্টগ্রাম শহরের অন্যত্র সুবিধাজনক স্থানে প্রস্তাবিত হাসপাতাল এবং মেডিক্যাল কলেজ নির্মাণের দাবি জানাচ্ছি।

দেশের বিশিষ্ট সংষ্কৃতি ব্যক্তিত্ব হিসেবে বিবৃতিদাতাদের মধ্যে রয়েছেন- নাট্যজন রামেন্দু মজুমদার, আবেদ খান, মামুনুর রশীদ, মফিদুল হক, নাসিরুদ্দিন ইউসুফ, গোলাম কুদ্দুছ, কেরামত মাওলা, আশরাফুল আলম, মিলন কান্তি দে, ঝুনা চৌধুরী, হাসান আরিফ, ড. নিগার চৌধুরী, মিজানুর রহমান, শেখ মাহফুজুর রহমান, আহমদ গিয়াস, আহকামউল্লাহ, নাদের চৌধুরী, দেবপ্রসাদ দেবনাথ, কামাল পাশা চৌধুরী, মানজার চৌধুরী সুইট, আক্তারুজ্জামান, কবি আসলাম সানী, দীপা খন্দকার, অনন্ত হীরা, মীর বরকত, মাসুম রেজা, মাসকুর এ সাত্তার কল্লোল, ইকবাল খোরশেদ, চন্দন রেজা, আজহারুল হক আজাদ ও কিরীটী রঞ্জন বিশ্বাস প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, জুলাই ২৭, ২০২১
ডিএন/এইচএমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।