ঢাকা, মঙ্গলবার, ৬ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১, ১২ সফর ১৪৪৩

জাতীয়

রামুতে ১৩৯ রোহিঙ্গা আটক, ২ দিনে ২১৫

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৪ ঘণ্টা, জুলাই ২৭, ২০২১
রামুতে ১৩৯ রোহিঙ্গা আটক, ২ দিনে ২১৫ রামুতে ১৩৯ রোহিঙ্গা আটক, ২ দিনে ২১৫। ছবি: বাংলানিউজ

কক্সবাজার: রোহিঙ্গা শিবির থেকে পালানোর সময় কক্সবাজারের রামুর জোয়ারিয়ানালা এলাকা থেকে ১৩৯ জন রোহিঙ্গাকে উদ্ধার করে শিবিরে ফেরত পাঠানো  হয়েছে।

সোমবার (২৬ জুলাই) সকাল থেকে বিকেল পর্যন্ত কয়েক দফায় জোয়ারিয়ানালা ইউনিয়ন পরিষদের সামনে 'লকডাউন' বাস্তবায়নে বসানো তল্লাশি চৌকিতে এসব রোহিঙ্গাদের আটক করা হয়।

এর আগে রোববার (২৫ জুলাই) একই স্থানে তিন দফায় ৭৮ জন রোহিঙ্গা শরণার্থীকে আটক করা হয়।

এর আগে ৭ জুলাই রামু হাসপাতাল গেট থেকে পাঁচ রোহিঙ্গাকে আটক করে এক মাসের কারাদণ্ড দেন রামু উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ সরওয়ার উদ্দিন।

বিষয়টি নিশ্চিত করে রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রণয় চাকমা জানান, এভাবে প্রায় প্রতিদিনই রোহিঙ্গারা ক্যাম্প ছেড়ে পালাচ্ছে। গত দুই দিনে ২১৫ জন রোহিঙ্গাকে আটকের পর ক্যাম্পে ফেরত পাঠানো হয়েছে। এরা উখিয়া টেকনাফের বিভিন্ন ক্যাম্পে বসবাসরত।

ইউএনও আরও বলেন, রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে জানতে পেরেছি, মূলত কাজের খোঁজে এসব রোহিঙ্গারা ক্যাম্প ছেড়ে চট্টগ্রামের লোহাগাড়া, সাতকানিয়াসহ বিভিন্নস্থানে পাড়ি জমাচ্ছে।

এসব রোহিঙ্গারা দলবেঁধে নয়, বিচ্ছিন্ন রাস্তা পাড়ি দেন। এখন করোনার কারণে 'লকডাউন' বাস্তবায়নে বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট বসানোর কারণে ধরা পড়ছে।

আটক হওয়া কুতুপালং শরণার্থী শিবিরের রোহিঙ্গা মো. ইলিয়াস জানান, সি.এন.জি নিয়ে উখিয়া থেকে রামু আসেন। এ সময় বিভিন্ন স্থানে বসানো চেকপোস্ট হেঁটেই পার হন। একই ভাবে রামুতে চেকপোস্ট পার হওয়ার সময় চৌকিদারদের হাতে ধরা পড়েন।

এ বিষয়ে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ্‌ রেজওয়ান হায়াত  জানান, শিবিরগুলোতে একাধিক নিরাপত্তা বেষ্টনী থাকার পরও কীভাবে তারা বের হচ্ছেন সেটা বুঝতে পারছি না। আইন-শৃঙ্খলা বাহিনী নিরাপত্তার বিষয়টি দেখছেন। এ বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হবে।

বাংলাদেশ সময়: ০০০৪ ঘণ্টা, জুলাই ২৭, ২০২১
এসবি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa