ঢাকা, সোমবার, ৫ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১ সফর ১৪৪৩

জাতীয়

কাজে যোগ দেওয়ার চার দিনেই চুরি করে পালালো গৃহকর্মী

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, জুলাই ২৫, ২০২১
কাজে যোগ দেওয়ার চার দিনেই চুরি করে পালালো গৃহকর্মী

ঢাকা: অনলাইনে যোগাযোগ করে মোছা. নূপুর আক্তার নামে এক গৃহকর্মীকে নিয়োগ দেন রামপুরা এলাকার বাসিন্দা। মাসিক ১০ হাজার টাকা বেতনে কাজে যোগও দেন ওই গৃহকর্মী।

তবে, কাজে যোগ দেওয়ার চার দিনের মাথায় স্বর্ণালঙ্কার ও নগদ টাকাসহ পালিয়ে যান তিনি।

অবশেষে ওই ঘটনায় শনিবার (২৪ জুলাই) গৃহকর্মী নূপুরকে কুমিল্লার লাকসাম থানার বাউরতলা এলাকা থেকে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

এ অবস্থায় রাজধানীর বাসা-বাড়িতে গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে তাদের বিস্তারিত তথ্য, ছবি ও ঠিকানা ভাড়াটিয়া তথ্য ফরমে সংযুক্ত করার আহ্বান জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

রোববার (২৫ জুলাই) দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান ডিএমপির ডিবি দক্ষিণ বিভাগের যুগ্ম কমিশনার মাহবুব আলম।

তিনি জানান, অনলাইনের মাধ্যমে যোগাযোগ করে গত ১৯ জুলাই ১০ হাজার টাকা বেতনে নূপুর নামে ওই গৃহকর্মী রামপুরার একটি বাসায় কাজে যোগ দেন। ২৩ জুলাই ওই বাসা থেকে সাড়ে তিন ভরি স্বর্ণালঙ্কার ও নগদ টাকাসহ পালিয়ে যায় নূপুর। এ ঘটনায় রামপুরা থানায় দায়ের করা মামলায় নূপুরকে গ্রেফতার করা হয়।

এ সময় গ্রেফতার নূপুরের কাছ থেকে একটি স্বর্ণের চুড়ি, একটি স্বর্ণের চেইন, একটি স্বর্ণের আংটি মোট ওজন সাড়ে ৩ ভরি ও নগদ টাকা উদ্ধার করা হয়।

এক প্রশ্নের জবাবে মাহবুব আলম বলেন, এ ধরনের চুরি-ডাকাতির ঘটনায় আমরা আসামিদের গ্রেফতার ও মালামাল উদ্ধারে বেগ পেতে হয়। কারণ ডিএমপির তথ্য ভান্ডারে বা ভাড়াটিয়া তথ্য ভান্ডারে এধরনের গৃহকর্মীদের তথ্য সংযুক্ত থাকে না। তবে আমরা তথ্যপ্রযুক্তির সহায়তায় গৃহকর্মী নূপুরকে গ্রেফতার করতে সমর্থ হই।

ফেসবুক গ্রুপের মাধ্যমে কাজের বুয়ার সন্ধান ও নিয়োগ প্রক্রিয়া চলছে, এ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, বাসা-বাড়িতে গৃহকর্মী বা দারোয়ান নিয়োগ দিলে কাছের থানা পুলিশকে জানান, ভাড়াটিয়া তথ্য ভান্ডারে তাদের ছবি, পরিচয়সহ বিস্তারিত তথ্য সংযুক্ত করুন। তাহলে যেকোনো অপরাধে তাদের দ্রুত আটক করা সম্ভব হবে।

এ ঘটনায় জড়িত নূপুর আরও দু’টি চুরির ঘটনায় জড়িত ছিল বলে আমরা তথ্য পেয়েছি। মূলহোতাকে গ্রেফতারের চেষ্টা চলছে। তাকে গ্রেফতার করতে পারলে পুরো চক্র সম্পর্কে জানা যাবে বলেও জানান ডিবির এ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জুলাই ২৫, ২০২১
পিএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa