ঢাকা, শনিবার, ৯ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

জাতীয়

প্রিমিয়ার সিমেন্টকে জরিমানা, মেইনটেন্যান্স কাজ চলছিল দাবি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, জুলাই ২৪, ২০২১
প্রিমিয়ার সিমেন্টকে জরিমানা, মেইনটেন্যান্স কাজ চলছিল দাবি ছবি: সংগৃহীত

মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে কারখানা খোলা রাখায় এবং শ্রমিকদের কাজে আসতে বাধ্য করায় প্রিমিয়ার সিমেন্টকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। সেই সঙ্গে প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেডের ব্যবস্থাপক (প্রশাসন) নজরুল ইসলামকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

শুক্রবার (২৩ জুলাই) সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হামিদুর রহমান এ জরিমানা ও কারাদণ্ড দেন।

জেলার অতিরিক্ত ম্যাজিস্ট্রেট (এডিএম) শিলু রায় এ খবর নিশ্চিত করে জানান, জরিমানা অনাদায়ে আরও এক মাস কারাদণ্ড হবে। এছাড়াও আগামী ১৩ দিনের জন্য কারখানা সিলগালা করা হয়েছে।  

জানা যায়, শুক্রবার সকাল সাড়ে ১০টায় মুন্সীগঞ্জ শহরের পশ্চিম মুক্তারপুরে অবস্থিত প্রিমিয়ার সিমেন্টের কারখানায় কর্মরত অবস্থায় মো. শাহাবুল (৩৮) নামে এক শ্রমিকের মৃত্যু হয়। এতে লকডাউনে কারখানা খোলা রাখায় বিকেলে ভ্রাম্যমাণ আদালত সেখানে অভিযান চালায়। শাহাবুল গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার পশ্চিম শিবরামপুরের মৃত শামসুদ্দিনের ছেলে। কারখানায় কর্মরত অবস্থায় ক্লিংকার টানার ফিতায় পড়ে এ দুর্ঘটনা ঘটে।

এদিকে প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেডের প্রশাসন বিভাগের পক্ষ থেকে কারখানায় কর্মরত শ্রমিকদের উদ্দেশে জারি করা একটি নোটিশে জানা যায় শ্রমিকদের ঈদের ছুটি কাটিয়ে ২৩ জুলাই সকাল ৬টার মধ্যে কর্মস্থলে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে কোম্পানি কঠোর ব্যবস্থা নিতে বাধ্য হবে বলে ঘোষণা দেয়।

প্রিমিয়ার সিমেন্টের চিফ কো-অর্ডিনেটর রেজাউল করিম বাংলানিউজকে বলেন, লকডাউনে কারখানার উৎপাদন বন্ধ রেখে যন্ত্রপাতি মেইনটেন্যান্স কাজ চলছিল। উৎপাদনে থাকায় সবসময় যন্ত্রপাতির মেইনটেন্যান্স করা সম্ভব হয় না। তাই বন্ধের দিনগুলোতে যন্ত্রপাতিগুলোর মেইনটেন্যান্স করা হয়। তাছাড়া যারা এই কাজের সঙ্গে সম্পৃক্ত তারা সবাই কারখানার ভিতরেই থাকেন।

তিনি বলেন, শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় কারখানা কর্তৃপক্ষ করোনার প্রথম থেকেই বিভিন্ন উদ্যোগ নিয়েছে। স্বাস্থ্যবিধি মেনেই শ্রমিকরা কাজ করেন।

বাংলাদেশ সময়: ১২২৯ ঘণ্টা, জুলাই ২৪, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa