ঢাকা, সোমবার, ১৮ শ্রাবণ ১৪২৮, ০২ আগস্ট ২০২১, ২২ জিলহজ ১৪৪২

জাতীয়

২৪ ঘণ্টার মধ্যে ডিএনসিসি সব এলাকার কোরবানি বর্জ্য অপসারণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, জুলাই ২১, ২০২১
২৪ ঘণ্টার মধ্যে ডিএনসিসি সব এলাকার কোরবানি বর্জ্য অপসারণ

ঢাকা: ২৪ ঘণ্টার মধ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) সব এলাকার কোরবানি বর্জ্য অপসারণ করা হবে বলে জানিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম।

বুধবার (২১ জুলাই) রাজধানীর ভাটারা সাইদনগর পশুর হাটে কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রমের উদ্বোধনকালে তিনি এ কথা জানান।

তিনি বলেন, বিশেষ পরিচ্ছন্নতা কার্যক্রমের আওতায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে কোরবানির পশুর বর্জ্য অপসারণ কাজে সর্বমোট ১১ হাজার ৫শ ৮ জন কর্মী নিয়োজিত রয়েছে। কোরবানির পশুর বর্জ্য অপসারণে গুলশানের নগর ভবনে কন্ট্রোলরুম স্থাপন করা হয়েছে। কন্ট্রোলরুমের নম্বরগুলো-০২৫৮৮১৪২২০, ০৯৬০২২২২৩৩৩ এবং ০৯৬০২২২২৩৩৪।

কন্ট্রোলরুমের নম্বরগুলো ছাড়াও 'সবার ঢাকা' মোবাইল অ্যাপস ব্যবহার করেও যেকোনো নাগরিক কোরবানির পশুর বর্জ্য সংক্রান্ত তথ্য দিলে দ্রুততম সময়ের মধ্যে সেই বর্জ্য অপসারণ করা হবে বলেও জানান তিনি।

মেয়র বলেন, কোরবানির পশুর বর্জ্যের কারণে নগরীর কোথাও অস্বাস্থ্যকর পরিবেশের সৃষ্টি না হয় সেজন্য নগরবাসীর মধ্যে যথাসময়ে ৬ লাখ ৫০ হাজার বর্জ্য ব্যাগ, ৫০ মেট্রিক টন ব্লিচিং পাউডার এবং ৫ লিটার আয়তনের ১ হাজার ৫ ক্যান স্যাভলন বিতরণ করা হয়েছ।

নগরবাসীকে যত্রতত্র কোরবানির পশুর বর্জ্য না ফেলে সরবরাহ করা ব্যাগে ভরে নির্ধারিত স্থানে রাখার অনুরোধ জানিয়ে তিনি বলেন, করোনা মহামারিকালে যাতে ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় কারো মৃত্যু না হয়, সেজন্য নিজেদের ঘরবাড়ি ও আশেপাশের পরিবেশ পরিচ্ছন্ন রাখার মাধ্যমে এডিস মশার বংশবিস্তারকে রোধ করতে হবে। নিজেদের বাসাবাড়িতে ফুলের টব, ছাদ কিংবা অন্য কিছুতে যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে।

এ সময় মেয়র আতিকুল ইসলাম নিজেই ময়লার গাড়ি চালিয়ে বর্জ্য অপসারণের মাধ্যমে কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রমের উদ্বোধন করেন।

এরপর তিনি ডিএনসিসি মেয়র ভাটারা সাইদনগর পশুর হাট ছাড়াও গুলশান, মোহাম্মদপুর, ৬০ ফিট এবং মিরপুরসহ নগরীর বিভিন্ন এলাকা সরেজমিনে পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, জুলাই ২১, ২০২১
পিএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa