ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

মাদক নির্ভরশীল নারীদের সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয়তা ঝুঁকি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০২১
মাদক নির্ভরশীল নারীদের সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয়তা ঝুঁকি ...

ঢাকা: মাদকনির্ভরশীল নারীদের চিকিৎসা পরবর্তীতে মোবাইল ব্যবহার এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয়তাকে সুস্থ্যতার জন্য ঝুঁকি মনে করছেন তাদের পরিবার।

মাদকনির্ভরশীলতা একটি পুনঃআসক্তিমুলক রোগ তাই এই রোগ প্রতিরোধে মাদকাসক্ত ব্যক্তিকে দীর্ঘমেয়াদী চিকিৎসার পাশাপাশি চিকিৎসাকালীন ও চিকিৎসা পরবর্তীতে সুস্থতার জন্য তার পরিবারের ভুমিকাও অপরিসীম।

গবেষণা থেকে দেখা যায়, একজন ব্যক্তি দীর্ঘমেয়াদে চিকিৎসা নিলে এই সকল সমস্যা থেকে দুরে থাকার জন্য ব্যক্তির মধ্যে ইচ্ছা তৈরি হয়।

রোববার (১৮ জুলাই) আহছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের উদ্যেগে উক্ত কেন্দ্রে চিকিৎসা নিতে আসা রোগীদের পরিবারের সদস্যদের নিয়ে অনলাইনে পারিবারিক সভার আয়োজন করা হয়। সভায় আলোচ্য বিষয় ছিল ‘মাদকনির্ভরশীলতা সমস্যায় দীর্ঘমেয়াদী চিকিৎসার গুরুত্ব’।

সভার আলোচ্য বিষয়ে উপস্থাপনা করেন আহছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের সাইকোস্যোসাল কাউন্সেলর মমতাজ খাতুন।

সভার বিশেষজ্ঞ আলোচক মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সাবেক আবাসিক মনোচিকিৎসক ও এডিকশন প্রফেশনাল ডা. মো. আখতারুজ্জামান সেলিম বলেন, একজন মাদকনির্ভরশীল নারীর স্বাভাবিক জীবনে ফিরে আসার ক্ষেত্রে তার সমস্যানুযায়ী দীর্ঘমেয়াদে চিকিৎসা, চিকিৎসা পরবর্তী নিয়মিত মনোচিকিৎসক পরামর্শ মেনে চলা যেমন- মেডিসিন গ্রহণ এই পদ্ধতিগুলোর মাধ্যমে চিকিৎসার সঙ্গে সংযুক্ত থাকার বিষয়ে গুরুত্ব দেন।

সভার আরেকজন আলোচক ঢাকা আহছানিয়া মিশন, স্বাস্থ্য সেক্টরের সিনিয়র সাইকোলজিস্ট রাখী গাঙ্গুলী দীর্ঘ মেয়াদে চিকিৎসার ক্ষেত্রে কাউন্সেলিংয়ের গুরুত্ব নিয়ে আলোচনা করেন।

পরে মুক্ত আলোচনা পর্বে আলোচকরা ও কেন্দ্রের কাউন্সেলর সভায় অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। সভাটি সঞ্চালনা করেন আহছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের সিনিয়র প্রোগ্রাম অফিসার উম্মে জান্নাত।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, জুলাই ১৮, ২০২১
এমআইএইচ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa