ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

‘দাম শুনে কাস্টমার হাঁটা ধরে, বাজার ভালো না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, জুলাই ১৮, ২০২১
‘দাম শুনে কাস্টমার হাঁটা ধরে, বাজার ভালো না’

ঢাকা: ‘৬টা গরু নিয়ে আইসেছিলাম, দুডো বিক্রি করিছি। ঢাকার বাজার ভালো না।

দাম শুইনে ক্রেতা হাঁইছে চলে যায়। ফিরতি এসে যে দাম কয় তাতে গরু বেচা হবি নানে!’

কথাগুলো বলছিলেন গরু ব্যাপারী কুতুব উদ্দিন। কুষ্টিয়া থেকে রাজধানীর উত্তরা ১২ নম্বর সেক্টরে কোরবানির পশুর হাটে ৬টি গরু নিয়ে এসেছেন তিনি। তার সবকটি গরুই বড় আকৃতির।

দুঃখ প্রকাশ করে কুতব উদ্দিন বলেন, বাজারের অবস্থা ভালো যাচ্ছে না। কাস্টমার গরু বুঝে দাম কয় না। যে দাম কয় তাতে কেনা দামই উঠে না, খরচ তো দূরের কথা।

তিনি বলেন, এক-একটি গরুতে ১২ থেকে ১৫ মণ মাংস হবে। দাম চাচ্ছি সাড়ে চার লাখ, তিন লাখ, আর বাকি দুডো আড়াই লাখ করে। কিন্তু লোকজন বড়টার দাম কয় ২ লাখ। এতে গরু বেচা হবে নানে। কাইটে বেঁচলেও সাড়ে ৪ এর বেশি বেঁচা যাবে।

কুতুবউদ্দিন বলেন, গ্রামের বাজারে গরুর দাম অনেক বেশি এ বছর। কারণ জেলায় উপজেলায় এবার করোনার জন্যে হাট বসেনি। আমরা গৃহস্থের বাড়ি বাড়ি ঘুরে ঘুরে গরু কিনেছি। তাই দাম বেশি। বাজারে ক্রেতা নাই। গত তিন দিন ধইরে একই অবস্থা। তবে গরু বেঁচা হচ্ছে টুকটাক কিন্তু কাস্টমার চাপে না।

ফরিদপুরের সদরপুর এলাকা থেকে ১৭টি গরু নিয়ে উত্তরার এই হাটে এসেছেন ব্যাপারি শেখ জাকারিয়া। তিনি বলেন, গরুর বাজার ভালো না। ছোট গরু বিক্রি করে লাভ নাই। ক্রেতারা অনেক কম দাম বলে। এক বছর গরুরের খাওয়াইয়া এই হাটে আনছি। এখন দেখা যাচ্ছে লোকসানে পড়তে হবে।

হাবিব হাসান গরু কিনতে উত্তরার হাটে এসেছেন। সঙ্গে আরও দুইজন রয়েছেন। তারা বলছেন, বাজারে গরু আছে কিন্তু বিক্রেতারা দাম চাইছে অনেক বেশি। আমাদের বাজেটের বাইরে চলে যাচ্ছে। মাঝারি সাইজের গরুর দাম চাইছে দেড় লাখের বেশি। আর ছোট গরুগুলো ৮০ হাজারের নিচে নাই। বাজার দেখছি। দামে ও সাইজে মিললে গরু কিনবো। এখনও সময় আছে।

ব্যাপারিরা বলছেন, এবার গরুর উৎপাদন বেশি হলেও কেনা দাম বেশি পড়েছে। গ্রামের দিকেই বাজার অনেক চড়া। কিন্তু ঢাকায় এবার বাজার ভালো না। লোকসান হবে আমাদের। গরু আনতেও ট্রাক ভাড়া বেশি লেগেছে। এদিকে গরুর খাবারের দামও বেশি। সব মিলিয়ে চালান তোলাই কষ্টকর।

অপরদিকে ক্রেতারা বলছেন, হাতে আরও দুইদিন সময় আছে। গরু কিনে রাখার জায়গা নেই। তাই আগে বাজার যাচাই করছি। তবে পছন্দ হলে কিনে ফেলবো।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, জুলাই ১৮, ২০২১
এসজেএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa