ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

শ্রম আইনের শাস্তি ও ক্ষতিপূরণ ধারাসমুহের সংশোধন দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, জুলাই ১৮, ২০২১
শ্রম আইনের শাস্তি ও ক্ষতিপূরণ ধারাসমুহের সংশোধন দাবি ...

ঢাকা: হত্যাকণ্ডের জন্য দায়ী কারখানা মালিক ও সরকারি কর্মকর্তাদের শাস্তি এবং শ্রম আইনের শাস্তি ও ক্ষতিপূরণ সংশ্লিষ্ট ধারাসমূহের সংশোধন নিশ্চিত করার দাবি করেছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)।  

রোববার (১৮ জুলাই) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত সমাবেশ থেকে এ দাবি করা হয়।

স্কপের যুগ্ম সমন্বয়ক শহীদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে এবং আহসান হাবিব বুলবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে আরো বক্তব্য রাখেন জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, জাতীয় শ্রমিক জোটের সভাপতি সাইফুজ্জামান বাদশা, জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসান, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম, বাংলাদেশ লেবার ফেডারেশনের সাধারণ সম্পাদক সাকীল আক্তার চৌধুরী, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক মোহাম্মদ রফিক, জাতীয় শ্রমিক লীগের ট্রেড ইউনিয়ন বিষয়ক সম্পাদক ফিরোজ হোসেন প্রমুখ।

সমাবেশ থেকে নেতারা নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণে গঠিত জাতীয় কমিটিতে শ্রমিক প্রতিনিধি না রাখার নিন্দা, সজীব গ্রুপের সেজান জুস কারখানায় কাঠামোগত হত্যার শিকার শ্রমিকদের আজীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ, হত্যাকণ্ডের জন্য দায়ী কারখানা মালিক ও সরকারি কর্মকর্তাদের শাস্তি এবং শ্রম আইনের শাস্তি ও ক্ষতিপূরণ সংশ্লিষ্ট ধারাসমূহের সংশোধন নিশ্চিত করার দাবি করেন।

একইসঙ্গে নেতারা সজীব গ্রুপের সেজান জুস কারখানায় ভয়াবাহ অগ্নিকাণ্ডে কাঠামোগত হত্যার শিকার ৫২ জন শ্রমিকসহ নিখোঁজ শ্রমিকদের পরিবার প্রতি আই.এল.ও  কনভেনশন ১২১ অনুসারে আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ এবং হত্যাকাণ্ডের জন্য দায়ীদের শাস্তি নিশ্চিত করার দাবি জানান।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জুলাই ১৮, ২০২১
আরকেআর/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa