ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

মাঝারি গরুর বিক্রি বেশি, দাম নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, জুলাই ১৭, ২০২১
মাঝারি গরুর বিক্রি বেশি, দাম নিয়ে মিশ্র প্রতিক্রিয়া গাবতলী পশুর হাট থেকে কোরবানির গরু নিয়ে ফিরছেন ক্রেতারা | ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ঈদের মাত্র আর কয়েকদিন বাকি। এর মধ্যে লকডাউন শিথিল করে কোরবানির হাট বসতে দেওয়ায় জমে উঠেছে রাজধানীর গাবতলী পশুর হাট।

শনিবার (১৭ জুলাই) এই হাট ঘুরে দেখা যায়, হাটে প্রচুর লোক সমাগম থাকলেও বেচাকেনা খুব একটা নেই। টুকটাক যা বিক্রি হচ্ছে সেটা নিয়ে বিক্রেতাদের মন্তব্য—দাম পাচ্ছি না। আর ক্রেতারা বলছেন—অনেক দাম!

ছেলেকে নিয়ে গরু কিনতে এসেছেন ধানমন্ডি এলাকার বাসিন্দা মো. শাহজাহান আলী। বাংলানিউজকে তিনি বলেন, বাজারে ক্রেতা কম তবুও বিক্রেতারা দাম কম রাখছে না। আমার গরুটা ৭০ হাজার দাম রেখেছে। যদিও ৫০ হাজারের ওপরে দাম হবার কথা না। আবার হাসিল দিতে হবে আট হাজার টাকা। সব মিলিয়ে আঁশি হাজার টাকা লেগে যাবে। এবার গরুর দাম অনেক বেশি।

মিরপুরের বাসিন্দা আব্দুল মালেক বলেন, সকাল থেকেই বাজারে ঘুরছি কিন্তু দাম অনুযায়ী গরু পছন্দ হচ্ছে না। এবার যেন অন্যান্য বারের তুলনায় গরুর দাম অনেক বেশি। ছাগল এবং অন্যান্য পশুর অবস্থাও একই রকম। বাজারে ক্রেতা নেই, কিন্তু লোকজন প্রচুর দেখেই সম্ভবত গরুর ব্যবসায়ীরা দাম কমাচ্ছেন না। ওদিকে তারা বিক্রি করতে পারছেন না, এদিকে সঠিক ক্রেতারা সঠিক দামে গরু কিনতে পারছেন না।

তবে বিক্রেতারা বলছেন, আমরা যেটার দাম ভেবে রেখেছি ২ লাখ, ক্রেতারা সেটার দাম বলছেন সর্বোচ্চ ১ লাখ ২০ হাজার টাকা। এবার বুঝি বাড়ি থেকে টাকা এনে ঢাকায় থাকা খাওয়ার খরচ মেটাতে হবে।

মেহেরপুর থেকে গাবতলী পশুর হাটে গরু নিয়ে আসা আমজাদ ব্যাপারী বলেন, এবার ছয়টা গরু বাজারে এনেছি। এর মধ্যে দুইটা বিক্রি হয়ে গেছে। দাম মোটামুটি পেয়েছি, তবে প্রত্যাশা আরও একটু বেশি ছিল। বাকিগুলোতে প্রত্যাশা পূরণ হবে বলে আশা করছি।

গরুর হাট ঘুরে দেখা যায়, বড় গরুর তুলনায় মাঝারি আকারের গরু বেশি বিক্রি হচ্ছে। এছাড়া গরুর পাশাপাশি ছাগল এবং মহিষের চাহিদা আছে বেশ। ছাগল ব্যবসায়ীরা জানান, ৮ থেকে ২০ হাজার টাকার মধ্যে মোটামুটি ভালো মানের ছাগল পাওয়া যাবে। তবে এর থেকে বেশি দামের ছাগলও হাটে আছে।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, জুলাই ১৭, ২০২১
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa