ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

শোলাকিয়ায় হচ্ছে না ঈদুল আজহার জামাত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, জুলাই ১৭, ২০২১
শোলাকিয়ায় হচ্ছে না ঈদুল আজহার জামাত শোলাকিয়া ঈদগা মাঠ

কিশোরগঞ্জ: করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে সৃষ্ট পরিস্থিতিতে দেশের সবচেয়ে বড় ঈদের জামাত কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়ায় এ বছরও হচ্ছে না ঈদ জামাত। এবার ১৯৪তম ঈদুল আজহার জামাত হওয়ার কথা ছিলো।



শনিবার (১৭ জুলাই) দুপুরে কিশোরগঞ্জ জেলা প্রশাসন সূত্রে এ তথ্য জানা গেছে।

করোনা পরিস্থিতির আগে প্রতি বছরই ঈদ জামাতের এক মাস আগে থেকেই শোলাকিয়া ঈদগাহ কমিটির প্রস্তুতিমূলক সভা ও মাঠের সংস্কার কাজ হতো। তবে এবার প্রস্তুতিমূলক সভা না হলেও শোলাকিয়া ঈদগাহ কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।  

সভায় করোনা পরিস্থিতি বিবেচনায় ঈদের জামাত ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহে না হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর তাই এবারও শোলাকিয়া ঈদগাহে কোনো ধরনের সংস্কার কাজ হয়নি। শোলাকিয়া মাঠে ঈদ জামাত শুরু হওয়ার পর থেকে এবারও দ্বিতীয় বারের মতো ঈদুল আজহার জামাত হচ্ছে না। সে অনুযায়ী জেলা শহরের বিভিন্ন মসজিদে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি বজায় রেখে ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

১৮২৮ সালে জেলা শহরের পূর্বপ্রান্তে নরসুন্দা নদীর তীরে প্রায় ৭ একর জমির ওপর এ ঈদগাহ মাঠের গোড়াপত্তন হয়। ওই বছর ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। সেই ঈদের জামাতে মুসল্লির সংখ্যা দাঁড়িয়েছিল ১ লাখ ২৫ হাজার অর্থাৎ সোয়া লাখ। এই সোয়া লাখ থেকেই উচ্চারণ বিবর্তনে বর্তমানে ‘শোলাকিয়া’ নামকরণ হয়েছে বলে জনশ্রুতি রয়েছে।  
 
বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, জুলাই ১৭, ২০২১ 
আরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa