ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

ঢাকায় উজবেকিস্তান দূতাবাস খোলার অনুরোধ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০২১
ঢাকায় উজবেকিস্তান দূতাবাস খোলার অনুরোধ ঢাকায় উজবেকিস্তান দূতাবাস খোলার অনুরোধ।

ঢাকা: ঢাকায় উজবেকিস্তান দূতাবাস খোলার অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এছাড়া ঢাকা-তাসখন্দ পুনরায় বিমান রুট চালুর প্রস্তাব দিয়েছেন তিনি।

শনিবার (১৭ জুলাই) উজবেকিস্তানের তাসখন্দে দেশটির প্রেসিডেন্ট শাভকত মিরজিওয়েভের সঙ্গে এক বৈঠকে তিনি এই প্রস্তাব দেন।

বৈঠকে ড. মোমেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে উজবেকিস্তানের রাষ্ট্রপতিকে শুভেচ্ছা জানান। এ সময় তারা উজবেকিস্তান ও বাংলাদেশের মধ্যে বহুমুখী সহযোগিতা বাড়ানোর সম্ভাবনা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

ড. মোমেন আগামী ডিসেম্বরে বাংলাদেশ সফরে আসার জন্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের একটি আমন্ত্রণপত্র উজবেকিস্তানের রাষ্ট্রপতির কাছে হস্তান্তর করেন। উজবেকিস্তানের রাষ্ট্রপতি আনন্দের সঙ্গে আমন্ত্রণটি গ্রহণ করেন। তিনি বাংলাদেশের রাষ্ট্রপতির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় উজবেকিস্তান দূতাবাস খোলা ও দুই দেশের সঙ্গে সরাসরি বিমান যোগাযোগ পুনরায় চালুর প্রস্তাব দেন। উজবেকিস্তানের রাষ্ট্রপতি এই প্রস্তাব বিবেচনা করবেন বলে জানান।

উল্লেখ্য, তাসখন্দে ‘মধ্য ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক কানেক্টিভিটি: সুযোগ ও চ্যালেঞ্জ’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে ১৪ জুলাই উজবেকিস্তান গেছেন ড. মোমেন।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০২১
টিআর/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa