ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

মধ্য ও দক্ষিণ এশিয়ার কানেক্টিভিটিতে নতুন পথ উন্মুক্ত হবে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০২১
মধ্য ও দক্ষিণ এশিয়ার কানেক্টিভিটিতে নতুন পথ উন্মুক্ত হবে

ঢাকা: মধ্য ও দক্ষিণ এশিয়ার মধ্যে আঞ্চলিক কানেক্টিভিটি বাড়লে সহযোগিতার নতুন পথ উন্মুক্ত হবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শুক্রবার (১৬ জুলাই) উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে এক সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

তাসখন্দে ‘মধ্য ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক কানেক্টিভিটি: সুযোগ ও চ্যালেঞ্জ’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেন ড. মোমেন।  

পররাষ্ট্র মন্ত্রী ড. মোমেন বলেন, মধ্য ও দক্ষিণ এশীয় অঞ্চলের দীর্ঘদিনের সাংস্কৃতিক ও নাগরিক বন্ধন রয়েছে। এই অঞ্চলের শিক্ষা, পর্যটন এবং সাংস্কৃতিক বিনিময়ের ভিত্তিতে সড়ক ও প্লেন যোগাযোগ প্রতিষ্ঠিত হতে পারে।

ড. মোমেন বলেন, বাণিজ্য প্রসার, দ্বিগুণ কর পরিহার, ভিসা সহায়তা নিয়ে এই অঞ্চলের দেশগুলোর মধ্যে সহযোগিতার লক্ষ্যে দ্বিপাক্ষিক চুক্তি হতে পারে। সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে দু’টি অঞ্চলের মধ্যে কানেক্টিভিটি সহযোগিতা বাড়লে নতুন পথ উন্মুক্ত হবে।  

এসময় তিনি বিমসটেক ও বিবিআইএন উদ্যোগকে কানেক্টিভিটির উদাহরণ হিসেবে উল্লেখ করেন।

সম্মেলনে জাতিসংঘের সেক্রেটারি জেনারেল অ্যান্তোনিও গুতেরেস সম্মেলনে একটি ভিডিওবার্তা পাঠান। এতে উজবেকিস্তানের রাষ্ট্রপতি শভকাত মিরজিওয়েভসহ বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীরা বক্তব্য রাখেন।

তাসখন্দের সম্মেলনে ৪০টি দেশ থেকে ২৫০ প্রতিনিধি অংশ নেন। সম্মেলনে যোগ দিতে ১৪ জুলাই ঢাকা ছাড়েন ড. মোমেন। সম্মেলন শেষে আগামী ১৯ জুলাই তিনি ঢাকা ফিরবেন।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, জুলাই ১৬, ২০২১
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa