ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

বাংলাবাজার ঘাটে আটকে আছে কোরবানির পশুবাহী ২ শতাধিক ট্রাক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, জুলাই ১৬, ২০২১
বাংলাবাজার ঘাটে আটকে আছে কোরবানির পশুবাহী ২ শতাধিক ট্রাক

মাদারীপুর: বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটের বাংলাবাজার ঘাটে পদ্মা পারের অপেক্ষায় রয়েছে কোরবানির পশুবাহী দুই শতাধিক ট্রাক।  

বৃহস্পতিবার (১৫ জুলাই) মধ্যরাত থেকে দক্ষিণাঞ্চল থেকে রাজধানী ঢাকার উদ্দেশে আসা ট্রাকের দীর্ঘ লাইন তৈরি হয়েছে ঘাট এলাকায়।

ফেরিতে অগ্রাধিকার দিয়ে পশুবোঝাই ট্রাকগুলো পার করা হলেও ট্রাকের চাপ কমছে না বলে জানা গেছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) বাংলাবাজার ঘাট সূত্রে জানা গেছে, শুক্রবার (১৬ জুলাই) সকাল থেকে নৌরুটে ১২টি ফেরি চলাচল করছে। নদীতে স্রোত বেশি থাকায় ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ছয়টি ডাম্প ফেরির মধ্যে তিনটি বন্ধ রয়েছে। চারটি রো রো, পাঁচটি কে-টাইপ ও তিনটি ডাম্প ফেরি চলছে। স্রোতের কারণে ফেরি পারাপারে স্বাভাবিকের চেয়ে সময় বেশি ব্যয় হচ্ছে। ফেরিতে যানবাহন লোড করে ছেড়ে যাওয়া এবং অপর ঘাটে গিয়ে যানবাহন আনলোড করা পর্যন্ত প্রায় পাঁচ ঘণ্টা ব্যয় হচ্ছে। ফলে সারাদিনে কমে গেছে ফেরির ট্রিপের সংখ্যা। এ কারণেই ঘাটে আটকা যাচ্ছে পণ্য ও গরুবাহী ট্রাক। প্রতি মুহূর্তে বেড়ে চলেছে পারাপারের অপেক্ষায় থাকা যানবাহনের সংখ্যা।

বাংলাবাজার ঘাট সূত্রে জানা গেছে, ঈদকে সামনে রেখে রাজধানী ঢাকার বিভিন্ন হাটের উদ্দেশে গরু, মহিষ, ছাগল, ভেড়া নিয়ে যাচ্ছেন ব্যবসায়ীরা। ঘাটে ঘণ্টার পর ঘণ্টা আটকে থেকে দূর্ভোগে পড়েছেন তারা। কড়া রোদের কারণে ট্রাকে থাকা পশুগুলো নিয়ে শঙ্কিত হয়ে পড়েছেন ব্যবসায়ীরা। সারাক্ষণ বাতাস দেওয়া এবং পানি দিয়ে শরীর ভিজিয়ে দিতে দেখা গেছে। গরুবাহী ট্রাক ছাড়াও টার্মিনালে পণ্যবাহী কমপক্ষে তিনশ’ ট্রাক রয়েছে। এছাড়া টার্মিনালে ছোট গাড়ি রয়েছে প্রায় দেড় শতাধিক। এছাড়াও ঘাটে প্রবেশের সড়কে রয়েছে ট্রাকের দীর্ঘ লাইন।

মো. হৃদয় নামে এক ট্রাকচালক বলেন, ভোর থেকে ঘাটে সিরিয়ালে আটকে আছি। গরু নিয়ে ঢাকা যাচ্ছি। কতক্ষণে ফেরিতে উঠতে পারব, তার কোনো ঠিক নাই।

টার্মিনালে আটকে থাকা ট্রাকের চালকেরা বলেন, আমরা গত দুই/তিনদিন ধরে আটকা আছি। গরুর গাড়িগুলো আগে পার করতেছে। ফাঁকে ফাঁকে সাধারণ পণ্যবাহী ট্রাক পার করা হচ্ছে। তাছাড়া স্রোতের কারণে ফেরি ঠিকমত চলতে পারছে না। পার হতে সময় বেশি লাগছে। এজন্য ঘাটে গাড়ির জট।

বিআইডব্লিউটিসি'র বাংলাবাজার ফেরিঘাটের ব্যবস্থাপক মো. সালাহউদ্দিন আহমেদ বলেন, মধ্যরাত থেকে ফেরিতে কোরবানির পশুবোঝাই ট্রাকগুলো আগে পার করা হচ্ছে। তবে নদীতে স্রোত বেশি থাকায় ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এতে করে ঘাটে আটকে থাকা পরিবহনের সংখ্যা বেড়ে যাচ্ছে। সবগুলো ঘাট দিয়েই ফেরিতে যানবাহন লোড করা হচ্ছে। কোরবানির পশুবাহী ট্রাক পারাপারে অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০২১
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa