ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

কল-কারখানায় অগ্নি দুর্ঘটনা রোধে উচ্চ পর্যায়ের কমিটি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
কল-কারখানায় অগ্নি দুর্ঘটনা রোধে উচ্চ পর্যায়ের কমিটি 

ঢাকা: কল-কারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনারোধ এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে সরকার।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমানকে সভাপতি করে উচ্চ পর্যায়ের এ কমিটি গঠন করা হয়।

এ কমিটিতে বেশ কয়েকজন মন্ত্রী, প্রতিমন্ত্রীসহ সংশ্লিষ্ট সচিবরা আছেন।

বৃহস্পতিবার (১৫ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ কমিটির কথা বলা হয়।

উচ্চ পর্যায়ের এ কমিটিতে সদস্য হিসেবে থাকবেন বাণিজ্যমন্ত্রী, শিল্প মন্ত্রী, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী/প্রতিমন্ত্রী, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী/প্রতিমন্ত্রী, সংশ্লিষ্ট সংসদীয় এলাকার সংসদ সদস্য, সংশ্লিষ্ট সিটি করপোরেশন/ পৌরসভার মেয়ররা।

অন্য সদস্যের মধ্যে রয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ ও সুরক্ষা সেবা বিভাগ, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক, পরিবেশ অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তদের মহাপরিচালক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন), গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী, স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক, এফবিসিসিআই ও বিজিএমইএ এর সভাপতি।

এই কমিটি প্রয়োজনীয় সংখ্যক সাব-কমিটি গঠন করতে পারবে এবং এই সব সাব-কমিটির পর্যবেক্ষণ ও সুপারিশমালার আলোকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে। কমিটিতে প্রয়োজনে যেকোনো (সংখ্যক) সরকারি-বেসরকারি ব্যক্তিকে সদস্য হিসাবে কো-অপ্ট করা যাবে এবং এই কমিটি সরকারের বিবেচনার জন্য প্রয়োজনীয় সুপারিশমালা প্রণয়ন করবে।

কমিটিকে ৫টি কাজ করতে বলা হয়েছে প্রজ্ঞাপনে-
১. কল-কারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনারোধ এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ/কমিটি সরেজমিনে পরিদর্শনে প্রাপ্ত পর্যবেক্ষণ ও সুপারিশমালা পর্যালোচনাপূর্বক প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ;

২. কল-কারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্ট আইনানুগ কর্তৃপক্ষের কার্যক্রম পরিবীক্ষণ;

৩. কল-কারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের অবকাঠামোর বিষয়ে প্রায়োগিক আইন/বিধি/নীতিমালা/গাইডলাইন/নির্দেশনাসমূহ পর্যালোচনান্তে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ;

৪. সংশ্লিষ্ট আইন/বিধি/নীতিমালা/গাইডলাইন/নির্দেশনাসমূহ পরিপালনের বিষয়টি পরিবীক্ষণ;

৫. কল-কারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানসমূহে অগ্নিকাণ্ড/দুর্ঘটনা সম্পর্কে কর্মী ও ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে প্রশিক্ষণের আওতায় আনয়ন করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
এমইউএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa