ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

পরামর্শক ব্যয় ৩ থেকে এক লাফে ৪৭ কোটি!

মফিজুল সাদিক,সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
পরামর্শক ব্যয় ৩ থেকে এক লাফে ৪৭ কোটি!

ঢাকা: একটি চলমান প্রকল্পের মেয়াদ আছে মাত্র ৬ মাস। এই সময়ে এসে পরামর্শক খাতে ৩ কোটি টাকা থেকে এক লাফে ৪৭ কোটি টাকার প্রস্তাব করা হয়েছে।

প্রকল্পের নাম ‘বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার (১ম সংশোধিত)” (স্থায়ী বাণিজ্যমেলা হবে যেখানে)। তবে এই ব্যয় প্রস্তাবকে অত্যাধিক বলে দাবি করেছে পরিকল্পনা কমিশন।

গত ১৬ জুন অনুষ্ঠিত বিভাগীয় প্রকল্প মূল্যায়ন কমিটির (ডিপিইসি) সভায় এ প্রস্তাব উপস্থাপন করা হয়। এতে সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ। সভার কার্যবিবরণী সূত্রে এসব তথ্য জানা গেছে।

সভায় অংশ নিয়ে পরিকল্পনা কমিশনের প্রতিনিধি বলেন, উন্নয়ন প্রকল্প অনুমোদন প্রক্রিয়াকরণ সংক্রান্ত পরিপত্র অনুযায়ী আন্তঃঅঙ্গ ব্যয় সমন্বয়ের সময় প্রকল্পের মোট অনুমোদিত ব্যয় অপরিবর্তিত রাখতে হবে। অঙ্গসমূহের পরিমাণ, সংখ্যার কোনো পরিবর্তন না করে শুধু অঙ্গসমূহের ব্যয় যৌক্তিক পরিমাণে হ্রাস-বৃদ্ধি করা যায়। পরামর্শক বা পরামর্শক প্রতিষ্ঠান বাবদ আন্তঃঅঙ্গ ব্যয় সমন্বয়ের প্রস্তাবে তিন কোটি টাকার পরিবর্তে ৪৭ কোটি টাকা সংস্থান রাখা হয়েছে। এক্ষেত্রে পরামর্শক বা পরামর্শক প্রতিষ্ঠানের প্রাক্কলিত ব্যয় অত্যধিক পরিমাণে বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।  

প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ ৩১ ডিসেম্বর ২০২১ তারিখে শেষ হবে। প্রকল্পের বাস্তবায়ন মেয়াদের অতিরিক্ত সময়ের জন্য পরামর্শকের সঙ্গে চুক্তি করার কোনো সুযোগ নেই। সেক্ষেত্রে আন্তঃঅঙ্গ ব্যয় সমন্বয়ে পরামর্শক ও পরামর্শক প্রতিষ্ঠানের ব্যয় যৌক্তিকভাবে নির্ধারণের বিষয়ে মতামত দিয়েছে পরিকল্পনা কমিশন।

এছাড়া কোভিড-১৯ এর কারণে দেশে, বিদেশে শিক্ষা সফর, প্রশিক্ষণ ব্যয় ২ কোটি ৯০ লাখ টাকা করা যেতে পারে। আন্তঃঅঙ্গ ব্যয় সমন্বয়ে পরামর্শক প্রতিষ্ঠানের প্রাক্কলিত ব্যয় যৌক্তিকভাবে নির্ধারণ করা যেতে পারে। এছাড়া পরামর্শক ও পরামর্শক প্রতিষ্ঠানের ব্যয় ৬ কোটি টাকা করা যেতে পারে বলে দাবি করেছে পরিকল্পনা কমিশন।

রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্র জানায়, প্রকল্পটি মোট ব্যয় ৭৯৬ কোটি টাকা। এর মধ্যে ১৩৮ কোটি ১৮ লাখ টাকা, চীনা অনুদান ৬২৫ কোটি ৭০ লাখ টাক এবং ইপিবি'র নিজস্ব ৩২ কোটি ১৩ লাখ টাকা। জুলাই ২০১৫ হতে জুন ২০১৮ মেয়াদে বাস্তবায়নের জন্য  ৪ আগস্ট ২০১৫ তারিখে অনুষ্ঠিত একনেক সভায় প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। প্রকল্পের ১ম সংশোধিত ডিপিপিতে মোট ১ হাজার ৩০৩ কোটি ৫ লাখ টাকা করা হয়। প্রকল্পের মেয়াদ ডিসেম্বর ২০২০ মেয়াদ পর্যন্ত বৃদ্ধি করা হয়। এরপর মন্ত্রণালয় ০৪ নভেম্বর ২০২০ তারিখে ব্যয় বৃদ্ধি ব্যতিরেকে প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ ডিসেম্বর ২০২১ পর্যন্ত বৃদ্ধি করে।  

নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের সকল কাজ সম্পন্ন করতে না পারায় বেতন-ভাতা, নিরাপত্তা, পরিষ্কার-পরিচ্ছন্নতা, অফিস ভাড়া, গাড়ি ভাড়া, ইন্টারনেট, টেলিফোন, সম্মানী, বিজ্ঞাপন, সোলার প্যানেল স্থাপনসহ কয়েকটি অঙ্গ-উপাঙ্গে ব্যয় হ্রাস-বৃদ্ধি হয়েছে।  

প্রকল্পের জন্য বরাদ্দকৃত নতুন জমির পরিমাণ ৬ দশমিক ১০ একর। জমিতে বাংলাদেশের নিজস্ব অর্থায়ন ও নিজস্ব প্ল্যানে নতুন অবকাঠামো হয়। অবকাঠামোসমূহের প্ল্যান ও ডিজাইন প্রণয়ন, নির্মাণ ব্যয় প্রাক্কলন, নির্মিত অবকাঠামোসমূহের নির্মাণকালীন কাজ সুপারভিশন ও আনুষঙ্গিক অন্যান্য পরামর্শ গ্রহণের জন্য পরিকল্পনা কমিশনের অনুমোদন অনুযায়ী প্রকল্পে ৫ প্রকার পরামর্শকের খসড়া অনুমোদিত হয়েছে। প্রকল্পের আরডিপিপি প্রণয়নের সময় পরামর্শক নিয়োগের ব্যয় সম্পর্কে সংশ্লিষ্টদের সম্যক বাস্তবমুখী ধারণা না থাকায় পরামর্শক খাতে ৩ কোটি টাকা সংস্থান রাখা হয়। কিন্তু বর্তমানে প্রকল্পের অনুকূলে নতুন বরাদ্দকৃত জমিতে যে সকল নতুন অবকাঠামো নির্মাণের পরিকল্পনা নেওয়া হচ্ছে। সেগুলোর প্ল্যান ও ডিজাইন প্রণয়ন, নির্মাণ ব্যয় প্রাক্কলন, নির্মাণ ঠিকাদার মনোনয়নে সহযোগিতাকরণ, অবকাঠামোসমূহের পুরো সময়কালে নির্মাণ কাজ সুপারভিশন ও আনুষঙ্গিক কাজ করতে হবে। অন্যান্য প্রযয়োজনীয় পরামর্শ গ্রহণের জন্য যে সকল পরামর্শক নিয়োগ করতে হবে তাদের ব্যয় নির্বাহের জন্য আনুমানিক ৪৭ কোটি টাকার প্রয়োজন হবে ।

প্রকল্পের পরিচালক রেজাউল করিম বাংলানিউজকে বলেন, মূল কাঠামো মেলার জন্য প্রস্তুত আছে।

৩ থেকে পরামর্শক খাতে ৪৭ কোটি টাকা ব্যয়ের প্রস্তাব প্রসঙ্গে প্রকল্প পরিচালক বলেন, এখনো চূড়ান্ত হয়নি। বিষয়টি আলোচনার পর্যায়ে আছে। তা ছাড়া আগে পরামর্শক ব্যয় ধরা ছিল না। এখন নতুন করে পরামর্শক নিয়োগ করতে হলে ব্যয় তো লাগবেই।

সম্প্রতি কর্তৃপক্ষ এক্সিবিশন সেন্টারটির নাম “বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার” করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।  

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
এমআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa