ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

৬ টাকা ভ্যাট দিয়ে লাখ টাকার পুরস্কার!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
৬ টাকা ভ্যাট দিয়ে লাখ টাকার পুরস্কার! মাত্র ৬ টাকা ভ্যাট দিয়ে লাখ টাকার পুরস্কার জিতলেন ইমাম উদ্দিন।

ঢাকা: মাত্র ৬ টাকা ভ্যাট দিয়ে এক লাখ টাকার পুরস্কার জিতে নিয়েছেন রাজধানীর মিটফোর্ডের অ্যালুমিনিয়াম ব্যবসায়ী ইমাম উদ্দিন।

বৃহস্পতিবার (১৫ জুলাই) দুপুরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম আনুষ্ঠানিকভাবে বিজয়ীর হাতে চেক তুলে দেন।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, গত পাঁচ মাস ধরে ভ্যাট প্রদানকারীদের পুরস্কারের ঘোষণা দেওয়া হলেও এবারই প্রথম আমরা প্রথম পুরস্কার বিজয়ীর দাবিদার পেয়েছি। এর আগে অনেকে পুরস্কার পেলেও প্রথম পুরস্কারের দাবিদার না পাওয়ায় এটি দেওয়া সম্ভব হয়নি। এবারই প্রথম আমরা এক লাখ টাকার প্রথম পুরস্কার বিজয়ীর সন্ধান পেয়ে তার হাতে লটারির পুরস্কার তুলে দিতে পেরে আমরা আনন্দিত।

তিনি বলেন, জনগণ যাতে সহজেই ভ্যাট দিতে পারেন সেজন্য আমার ইএফডিএমএস সিস্টেমের মাধ্যমে ভ্যাট নেওয়া শুরু করেছি। ইতোমধ্যেই আমরা নন এসি দোকানের ক্ষেত্রে সাড়ে সাত শতাংশ ভ্যাটের পরিবর্তে ৫ শতাংশ এবং এসি প্রতিষ্ঠানের ১৫ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ ভ্যাট নির্ধারণ করেছি।

জানা গেছে, গত ২০ জুন রাজধানীর চকবাজার এলাকায় অবস্থিত হোটেল আমানিয়া থেকে ৭৯ টাকার নাস্তা খেয়ে ৫ টাকা ৯৩ পয়সা ভ্যাটসহ ৮৫ টাকা বিল পরিশোধ করেন। দোকানদার তাকে ইনভয়েজ বা ভ্যাট চালান সংগ্রহ করেন। পরে গত ৫ জুলাই আগের এক মাসের চালানের ওপর লটারির ড্র অনুষ্ঠিত হয়। লটারিতে ইমাম উদ্দিন প্রথম পুরস্কার বিজয়ী হন।

এনবিআর'র সম্মেলন কক্ষে অনুষ্ঠিত পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে কমিশনার এসএম হুমায়ুন কবীরসহ প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রাজধানীর বিভিন্ন দোকানে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ভ্যাট নেওয়ার জন্য ইএফডিএস মেশিন লাগানো হয়েছে। এই মেশিনের মাধ্যমে ভ্যাট প্রদানকারীদের চালান নাম্বারের ওপর প্রতি মাসের ৫ তারিখে লটারি অনুষ্ঠিত হয়। লটারিতে ১০১ জনকে পুরস্কার দেওয়া হয়। ১০ হাজার টাকা থেকে শুরু করে প্রথম পুরস্কার এক লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। গত ৬ মাস ধরে এই পুরস্কার চালু করা হলেও এই প্রথম কাউকে প্রথম পুরস্কারের দাবিদার হিসেবে পাওয়া গেছে।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, ১৫ জুলাই, ২০২১
এসএমএকে/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa