ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

২০ দিনেও সন্ধান মেলেনি জাবি শিক্ষার্থী রাজুর

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, জুলাই ১৪, ২০২১
২০ দিনেও সন্ধান মেলেনি জাবি শিক্ষার্থী রাজুর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): রাজধানীর মিরপুর থেকে নিখোঁজ হওয়ার ২০ দিন অতিবাহিত হলেও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জাহিদ হাসান রাজুর সন্ধান মেলেনি।

রাজুর সন্ধান চেয়ে পল্লবী থানায় সাধারণ ডায়েরি করেছে তার পরিবার।

তবে পুলিশ এখন পর্যন্ত তার সন্ধান পায়নি।

বুধবার (১৪ জুলাই) নিখোঁজ শিক্ষার্থী জাহিদ হাসান রাজুর মা আকলিমা বেগম বাংলানিউজকে এসব তথ্য জানান।

তিনি বলেন, জাহিদ হাসান রাজুর ২৪ জুন সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে রাজধানী মিরপুরের মেস থেকে মাগরিবের নামাজ পড়তে বের হন। তবে, নামাজ শেষে তিনি আর বাসায় ফিরে আসেননি। তখন থেকেই তার ব্যবহৃত মোবাইল দুটি বন্ধ পাওয়া যায়। নানা জায়গায় খোঁজাখুঁজির পরেও তার সন্ধান না পাওয়াতে গত ২৬ জুন তার সন্ধান চেয়ে পল্লবী থানায় একটি সাধারণ ডায়েরি করে তার পরিবার (জিডি নাম্বার ২৩৯২)।

নিখোঁজ শিক্ষার্থী জাহিদ হাসান রাজুর মা আকলিমা বেগম আরও বলেন, ২৪ তারিখের পর থেকে আমরা জাহিদের কোনো খোঁজ জানি না। থানায় জিডি করেছি কিন্তু এখনো কোনো সন্ধান পায়নি। আমাদের অসহায়ত্বের সুযোগ নিয়ে বিভিন্ন চক্র ফোন করে টাকা দাবি করছে।  

এর আগে গত ২৬ জুন জাহিদের নাম্বার থেকে কল করে ৫০ হাজার টাকা দাবি করা হয়। টাকা দিলেই তাকে ছেড়ে দেওয়া হবে এটাও জানায় সে চক্র। কে বা কারা সে টাকা দাবি করছে আমরা বুঝতে পারছি না।

পল্লবী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পারভেজ ইসলাম বলেন, নিখোঁজ জাহিদ হাসানকে উদ্ধার করতে আমরা সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছি। তবে এখনো পর্যন্ত কোনো সন্ধান মেলেনি। ২৯ জুন আমরা একটা সংবাদ পাই মৌলভীবাজারে তাকে পাওয়া গেছে সে অনুযায়ী অভিযান পরিচালনা করি কিন্তু হদিস পাওয়া যায়নি। তার পরিবার দাবি করছে গত ২৬ জুন তার ফোন থেকে কল এসেছে কিন্তু এর সত্যতা আমরা পাইনি। তার ফোন সর্বশেষ চালু ছিলো ২৪ তারিখেই। এরপর থেকে আর কোনো তথ্য আমরা পাচ্ছি না।

জাহিদ হাসানের স্ত্রী হাফসা আক্তার বলেন, যেকোনো মূল্যে আমি আমার স্বামীর সন্ধান দাবি করছি। দীর্ঘদিন পেরিয়ে গেলেও তার সন্ধান পাচ্ছি না। দিনদিন আমাদের শংকা বেড়েই চলছে। যে বা যারা এ ঘটনার সঙ্গে জড়িত আমরা তাদেরকে সামনে দেখতে চাই।

ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক রাকিবুল রনি বলেন, ৩ সপ্তাহ ধরে একজন নিখোঁজ শিক্ষার্থীর সন্ধানের ব্যাপারে সরকার ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের এতটা উদাসীনতার কারণ বোধগম্য নয়। দেশের একজন নাগরিক তিনি রাষ্ট্রীয় আইনে অপরাধীই হোন আর নিরাপরাধই হোন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীই হোন আর দিনমজুরই হোন, তার আইনের আশ্রয় লাভের অধিকার আছে। কোনো ব্যক্তিকে কোনো কাজ করা থেকে বিরত রাখার জন্য আটক করা হলেও ২৪ ঘণ্টার মধ্যে নিকটতম ম্যাজিস্ট্রেটের সামনে তাকে উপস্থাপন করবার বিধিও সংবিধানের অনুচ্ছেদ ৩৩ এ আছে। অন্যদিকে জাহিদ হাসান রাজু নিজে কোনো কারণে আত্মগোপনে গিয়ে থাকলে কিংবা অপহরণের শিকার হয়ে থাকলেও ৩ সপ্তাহেও তার সন্ধান দিতে না পারা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যর্থতা। আমরা দেশের এই নাগরিকের সন্ধান চাই।

এর আগে গত ৩০ জুন নিখোঁজ রাজুর সন্ধানে বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে এক সংবাদ সম্মেলনে করেন জাহিদের পরিবার, শিক্ষক এবং সহপাঠীরা। এছাড়া ৯ জুলাই বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশে মানববন্ধন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, জুলাই ১৪, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa