ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

নীলফামারীতে তিস্তার পানি উঠানামা করছে, নিচু এলাকা প্লাবিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২০ ঘণ্টা, জুলাই ১৩, ২০২১
নীলফামারীতে তিস্তার পানি উঠানামা করছে, নিচু এলাকা প্লাবিত ...

নীলফামারী: ভারি বৃষ্টিপাত ও উজানের পাহাড়ি ঢলে ডিমলার ডালিয়া পয়েন্ট তিস্তার পানি বিপৎসীমার ৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। তিস্তা ব্যারাজ পয়েন্টে বিপৎসীমা ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার।

ডালিয়া পানি উন্নয়ন বোডের পানি পরিমাপক (গেজ রিডার) নুরুল ইসলাম পানি বাড়া কমার বিষয়টি নিশ্চিত করে বলেন, উজানে পানি বাড়লে তিস্তা ব্যারাজ পয়েন্টে পানি বাড়ে আবার ভারতের গজল ডোবায় পানি কমলে এখানেও কমে।
সোমবার (১২ জুলাই) সকাল ৬টায় নীলফামারী ডালিয়া তিস্তা ব্যারেজ পয়েন্টে পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৬৫ সেন্টিমিটার। সকাল ৯টায় ওই পানি কমে (৫২.৬০) বিপৎসীমার ৫ সেন্টিমিটার ও দুপুর ১২ টায় তা আরো কমে বিপৎসীমার ৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।  

পাউবো সুত্র জানায়, ওই পানি বাড়া কমায় ব্যারাজের ৪৪টি  জলকপাট খুলে দেওয়া হয়েছে।

এদিকে, ডিমলার পুর্ব ছাতনাই ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল লতিফ বলেন, ঝাড়সিংশ্বর এলাকাটি নিচু হওয়ায় সেখানে বন্যার পানি প্রবেশ করেছে। এদিকে, জেলার জলঢাকা উপজেলার ডাউয়াবাড়ী, গোপালঝাড় ও আলসিয়া পাড়ার প্রায় ২০০ পরিবার বন্যার পানিতে হাবুডুবু খাচ্ছে। ইতোমধ্যে উপজেলার খগাখড়িবাড়ির বাইশপুকুর গ্রামটি প্লাবিত হয়ে বাড়ি ঘরে বন্যার পানি প্রবেশ করছে।  

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী (ভারপ্রাপ্ত) আব্দুল্লাহ আল মামুন জানান, উজানের পানির ঢল কিছুটা বেড়ে যাওয়ায় সকাল থেকে ব্যারাজ পয়েন্টে পানি প্রবাহ উঠানামা করছে।

তিনি বলেন, সকাল ৬ টায় ওই পয়েন্টে বিপৎসীমার ৫ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হলেও সকাল ৯টার পর থেকে ধীরে ধীরে ওই পানি কমতে থাকে। আবার বেলা ৩টার দিকে বিপৎসীমার ১২ সেন্টিমিটার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এজন্য আমরা সর্তকস্থায় আছি এবং ব্যারাজের ৪৪ টি গেট খুলে রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, জুলাই ১৩, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa