ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

দিল্লি বিশ্ববিদ্যালয়ে ‌‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠায় সমঝোতা স্মারক সই

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
দিল্লি বিশ্ববিদ্যালয়ে ‌‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠায় সমঝোতা স্মারক সই

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে দিল্লি বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠার লক্ষ্যে সমঝোতা স্মারক সই হয়েছে।

সোমবার (১২ জুলাই) এ তথ্য জানিয়েছে দিল্লির বাংলাদেশ হাইকমিশন।

ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর) আজাদ ভবনে এ সমঝোতা স্মারক সই হয়।

সমঝোতা স্মারক অনুযায়ী বাংলাদেশের স্বাধীনতা ও দু’দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে চেয়ার প্রতিষ্ঠা করা হবে।

সমঝোতা স্মারক সই করেন আইসিসিআরের মহাপরিচালক দিনেশ কে পাটনায়েক এবং দিল্লি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর পি সি জোশী। এ সময় উপস্থিত ছিলেন আইসিসিআরের প্রেসিডেন্ট বিনয় সহস্র বুদ্ধি ও দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহম্মদ ইমরান। অনুষ্ঠানে বার্তা দেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা। অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যোগ দেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

‘বঙ্গবন্ধু চেয়ার’ পরিচালিত হবে বাংলাদেশ বিষয়ক একজন বিদেশি অধ্যাপক বা বিশেষজ্ঞের মাধ্যমে। যিনি হবেন মূলত বাংলাদেশি বংশোদ্ভূত। আর সমঝোতা স্মারকটির মেয়াদ হবে ৫ টি শিক্ষাবর্ষ।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
টিআর/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa