ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

কেজি দরে বিক্রি হবে পড়ে থাকা ১২টি প্লেন!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
কেজি দরে বিক্রি হবে পড়ে থাকা ১২টি প্লেন!

দীর্ঘদিন ধরে পড়ে থাকা ১২টি প্লেন নিয়ে সংকটে পড়েছে বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। অবশেষে প্লেনগুলো নিলামে বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নিলামে কাঙ্ক্ষিত দাম না পেলে সেগুলো কেটে কেজি দরে বিক্রি করা হবে।

জানা গেছে, পড়ে থাকা প্লেনগুলোর পার্কিং চার্জ ও সারচার্জ বাকি পড়েছে ৭৫০ কোটি টাকা।
 
সোমবার (১২ জুলাই) বেবিচক জানিয়েছে, দেশের প্রধান আন্তর্জাতিক বিমানবন্দর হযরত শাহজালালের বড় অংশ দখল করে ওই ১২টি প্লেন রাখা হয়েছে। এগুলো থেকে কোনো পার্কিং চার্জও পাওয়া যাচ্ছে না। তাই সেগুলো নিলামের প্রক্রিয়া ঠিক করতে কমিটি গঠন করা হয়েছে।

বেবিচক জানায়, কেউ যদি নিলামে প্লেনগুলো কিনতে আগ্রহী না হয় তাহলে ভাঙারি হিসেবে কেজি দরে বিক্রি করা হবে।  

বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, পড়ে থাকা প্লেনগুলোর মধ্যে ইউনাইটেড এয়ারওয়েজের ৮টি, রিজেন্ট এয়ারওয়েজের দুটি, জিএমজি এয়ারলাইন্সের একটি ও অ্যাভিয়েনা এয়ারলাইন্সের একটি।

বিমানবন্দরের দায়িত্বশীল কর্মকর্তা জানান, এই প্লেনগুলোর পার্কিং চার্জ ও সারচার্জ বাবদ ৭৫০ কোটি টাকার মতো বকেয়া। তারা এই টাকা দিচ্ছে না। বরং দীর্ঘদিন ধরে কার্গোর জায়গা দখল করে বেবিচকের রাজস্ব আদায়ের অন্যান্য পথ বন্ধ করে রেখেছে।

শাহজালাল বিমানবন্দরের নির্বাহী পরিচালক তৌহিদ-উল আহসান বলেন, এয়ারলাইন্সগুলোকে বেশ কয়েকবার সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে। তারা কোনো সাড়া দেয়নি।  

বেবিচকের তথ্য অনুযায়ী, বর্তমানে ইউনাইটেড এয়ারওয়েজ থেকে ১৯০ কোটি, জিএমজি এয়ারলাইন্স থেকে ৩৬০ কোটি এবং রিজেন্ট থেকে ২০০ কোটি টাকা পাওয়া যাবে।  

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, ১২ জুলাই, ২০২১
নিউজ ডেস্ক
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa