ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

শখের বড়শিতে ধৈর্যের পরীক্ষা

বদরুল আলম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
শখের বড়শিতে ধৈর্যের পরীক্ষা

হবিগঞ্জ: কখনও কাঠফাটা রোদ, কখনও অঝোর বৃষ্টি, সঙ্গে শখের বড়শি। মাঝেমধ্যে অর্ধেক থলে মাছ পেলেও প্রায়ই ফিরতে হয় অল্প মাছ নিয়ে।

এভাবে রোকেয়া খাতুনের সঙ্গে খোয়াই নদীর সম্পর্ক প্রায় ৪৫ বছরের।

পানি থেকে একটি মাছ তোলার সঙ্গে সঙ্গেই মুখে এক চিলতে হাঁসি, আর ছিপ ফসকে গেলে কয়েক সেকেন্ড ধরে মলিন মুখ। এরপর আরেকটি মাছ শিকারের চেষ্টা। এভাবে ঘণ্টার পর ঘণ্টা নদী পাড়েই কেটে যায় তার। এ যেন চরম ধৈর্যের পরীক্ষা।

শনিবার (১০ জুলাই) বিকেলে হবিগঞ্জ শহরের জঙ্গল বহুলা এলাকায় খোয়াই নদীতে বড়শি দিয়ে মাছ শিকার করছিলেন রোকেয়া। সঙ্গে দুইটি বড়শি, মাছ রাখার জন্য একটি থলে ও টোপ হিসেবে ব্যবহৃত ছোট ছোট অনেকগুলো কেঁচো।

রোকেয়া খাতুনের সঙ্গে কথা বলে জানা যায়, তার বিয়ে হয়েছে প্রায় ৫০ বছর আগে। স্বামীর বাড়ি খোয়াই নদীর পাড়ে। বিয়ের আগে বাবার বাড়ি থাকতেও শখের বশে বড়শি দিয়ে মাছ ধরতেন। বিয়ের কয়েক বছর পর স্বামীর বাড়ি এসেও শুরু করেন মাছ শিকার।

সকালে বাড়ির পাশে নরম মাটি থেকে কেঁচো সংগ্রহ করে দুপুরের আগেই নদীর পাড়ে আসেন বড়শি নিয়ে। বিকেল পর্যন্ত মাছ শিকার করে সন্ধ্যার আগে বাড়ি ফিরেন। মাসের প্রায় ২০ দিন এভাবেই কেটে যায়।

তিনি বাংলানিউজকে বলেন, কোনোদিন অর্ধেক থলে ভর্তি করে পুটি, টেংরা, শিং ও কইসহ নানা রকম মাছ পেয়ে থাকেন। তবে প্রায় দিনই অল্প মাছ নিয়ে ফিরতে হয়। কম মাছ পেলেও পরদিন শিকারে আসার আগ্রহ কমে না। বাড়িতে ছোট্ট দুইজন নাতি রয়েছে। কম মাছ পেলে তাদের ভাজি করে খাওয়ান, বেশি মাছ পেলে খেতে পারেন পরিবারের সকলেই।

তার বড় ছেলে হবিগঞ্জ শহরের ব্যবসায়ী। মেয়েদের বিয়ে হওয়ার পর তারা বাবার বাড়িতেই থাকেন। এক মেয়ের জামাই ইতালী প্রবাসী, অন্যজন ঢাকায় চাকরি করেন। সকলেই তাকে বড়শি দিয়ে মাছ শিকারে যেতে বারণ করেন। কিন্তু তিনি দীর্ঘদিনের শখের এ কাজটি ছাড়া থাকতে পারেন না বিধায় নিয়মিত নদীর পারে চলে আসেন।

প্রত্যক্ষদর্শী ও পাসপোর্ট অধিদপ্তরের সহকারী পরিচালক (এডি) মঈনুল হোসেন বাংলানিউজকে বলেন, নদীর বাঁধ দিয়ে হাঁটতে বের হলে প্রায়ই রোকেয়া খাতুনের বড়শি দিয়ে মাছ শিকারের দৃশ্য দেখি। এমন ধৈর্য্যশীল মানুষ সমাজে কম পাওয়া যায়। যেকোনো কাজের ক্ষেত্রে রোকেয়া খাতুনের মতো ধৈর্য্য থাকলে সফল হওয়া সম্ভব বলেও তিনি মন্তব্য করেছেন।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa