ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

‘মার্কিন বাহিনী আফগানিস্তানে ভালো কিছু করতে পারেনি’

তৌহিদুর রহমান, ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
‘মার্কিন বাহিনী আফগানিস্তানে ভালো কিছু করতে পারেনি’

ঢাকা: মার্কিন বাহিনী আফগানিস্তানে ভালো কিছু করতে পারেনি বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ।  

দীর্ঘদিন পর তারা সেখান থেকে বিদায় নিতে বাধ্য হচ্ছেন বলেও তিনি মনে করেন।

 

দীর্ঘ দিন পর আফগানিস্তান থেকে মার্কিন সেনাবাহিনী প্রত্যাহার শুরু হয়েছে। এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ ইমতিয়াজ আহমেদ বলেন, মার্কিন বাহিনী ভিয়েতনামেও কিন্তু দীর্ঘদিন লড়াই চালিয়ে গেছে। অবশেষে সেখান থেকেও তারা চলে যেতে বাধ্য হয়েছে। একইভাবে আফগানিস্তানে দীর্ঘদিন লড়াই চালিয়ে সে দেশ থেকেও তারা চলে যেতে বাধ্য হচ্ছে। ভিয়েতনামের মতো তারা আফগানিস্তানেও ভালো কিছু করতে পারেনি।

অধ্যাপক ইমতিয়াজ আহমেদ বলেন, আফগানরা লড়াকু জাতি। তারা খুব স্বাধীনচেতা ও নির্ভীক। তাই তাদের দেশের সিদ্ধান্ত এখন তাদেরই নিতে হবে। বাইরে থেকে সিদ্ধান্ত না নিয়ে তারা যদি নিজেরাই সিদ্ধান্ত নেন, সেটাই তাদের জন্য ভালো হবে।  

আফগানদের ভবিষ্যতে কী সিদ্ধান্ত নিলে ভালো হবে, এমন প্রশ্নের উত্তরে অধ্যাপক ইমতিয়াজ আহমেদ বলেন, আফগানরা যদি ইসলামী বা মুসলিম দেশ হিসেবে কোনো মডেল গ্রহণ করতে চায়, তাহলে তারা ইরান ও তুরস্ককে মডেল হিসেবে গ্রহণ করতে পারে। এই দুইটি দেশের মডেল তাদের জন্য ভালো হতে পারে।

আফগানিস্তানে তালেবানদের দৌরাত্ম রয়েছে তাদেরকে কিভাবে প্রতিরোধ করা সম্ভব- এমন প্রশ্নের উত্তরে অধ্যাপক ইমতিয়াজ আহমেদ বলেন, অস্বীকার করা যাবে না, তালেবানরা সেখানে একটি স্টেক হোল্ডার। তাদের সাথে এ নিয়ে আলোচনা অব্যাহত রাখতে হবে।

উল্লেখ্য, তালবান বাহিনীর বিরুদ্ধে ২০ বছর সন্ত্রাস বিরোধী যুদ্ধের পর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে যুক্তরাষ্ট্র। আগামী ৩১ আগস্টের মধ্যে দেশটি থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করা হবে।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
টিআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa