ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

নিহত শ্রমিকদের এক জীবনের আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
নিহত শ্রমিকদের এক জীবনের আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ দাবি

ঢাকা: নারায়ণগঞ্জে জুস কারখানায় অগ্নিকাণ্ডে নিহতদের এক জীবনের আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ দাবি করেছে বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন।

শনিবার (১০ জুলাই) দুপুরে পল্টন মোড়ে বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন ঢাকা মহানগর শাখার উদ্যোগে নারায়ণগঞ্জে জুস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশ থেকে এ দাবি করা হয়।



ভজন বিশ্বাসের সভাপতিত্বে ও মানিক হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি মানস নন্দী, কেন্দ্রীয় কমিটির সদস্য ফখরুদ্দিন কবির আতিক প্রমুখ।

সমাবেশ থেকে নেতাদের বলেন, নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুড অ্যান্ড বেভারেজের সেজান জুস কারখানায় যে ভয়াবহ মর্মান্তিক অগ্নিকাণ্ডের ঘটনায় ৫৩ জন শ্রমিকের মৃত্যু হয়েছে তার পেছনে দায়ী মালিকগোষ্ঠী ও কলকারখানা পরিদর্শন পরিদপ্তরের কর্মকর্তারা। মালিকদের মুনাফার লোভ, কারখানার সুষ্ঠু নিরাপদ পরিবেশের অভাব এবং সরকারি কতৃর্পক্ষের নজরদারির অভাবেই অতীতে এরকম বহু ঘটনা ঘটেছে। কিন্তু সেগুলোর পেছনে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থাই এখনও পর্যন্ত নেওয়া হয়নি। অবহেলা ও অব্যবস্থাপনার কারণেই রূপগঞ্জে এরকম ঘটনা ঘটতে পারল। আমরা আগুনে পুড়িয়ে শ্রমিক হত্যার তীব্র প্রতিবাদ জানাই।

নেতারা আরও বলেন, এটা নিছক কোনো দুর্ঘটনা নয়। এটা এক ধরনের কাঠামোগত হত্যাকাণ্ড। মুনাফার লোভে কারখানার মালিকেরা শ্রমিকের জন্য নিরাপদ পরিবেশের কথা ভাবে না। বিভিন্ন রকম রাসায়নিক ও দাহ্য পদার্থ রাখার পরও সেখানে অগ্নিনির্বাপনের নিরাপদ কোনো ব্যবস্থা নেই। ফলে এই ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। মানুষের লাশই পুড়ে কয়লা হয়ে নিশ্চিহ হয়ে গেছে।  

'আমরা দাবি জানাচ্ছি অগ্নিকাণ্ডে নিহতদের প্রত্যেক পরিবারকে মালিক ও সরকারের পক্ষ থেকে আইএলও কনভেনশন অনুযায়ী এক জীবনের আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ, আহত-পঙ্গু শ্রমিকদের উপযুক্ত ক্ষতিপূরণ, ভরণপোষণ, পুনর্বাসন ও সার্বিক চিকিৎসা প্রদান করতে হবে'।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
আরকেআর/এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa