ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

৩০ মণের ‘শান্ত বাবু’র দাম হাঁকা হচ্ছে ২০ লাখ টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, জুলাই ৯, ২০২১
৩০ মণের ‘শান্ত বাবু’র দাম হাঁকা হচ্ছে ২০ লাখ টাকা

রাজশাহী: গায়ের বর্ণে সাদা-কালোর মিশ্রণ। গা মুছে দেওয়ায় তা যেন আরও চকচকে হলো।

মাঝেমধ্যে গায়ে হাত বুলিয়ে দেওয়া হচ্ছে। যত্ন-আত্তির কোনো কমতি নেই। দেখতে গম্ভীর হলেও স্বভাব বেশ শান্ত। অন্য গরু বা কাউকে আঘাতও করেনি। শান্ত স্বভাবের কারণেই ফ্রিজিয়ান জাতের ষাঁড়টির নাম রাখা হয়েছে ‘শান্ত বাবু’। ওজন প্রায় ৩০ মণ।

এই শান্ত বাবু এখন পর্যন্ত রাজশাহীর পুঠিয়া উপজেলার সবচেয়ে বড় গরু। উপজেলার কান্দ্রা গ্রামের আলিম উদ্দীন এই গরুর মালিক। শান্ত বাবুকে দেখতে প্রতিদিন তার বাড়িতে ভিড় করছেন উৎসুক লোকজন। দূর-দূরান্ত থেকে আসছেন ক্রেতারাও। মালিক দাম হাঁকছেন ২০ লাখ টাকা।

জানা যায়, কোরবানির পশুর হাটে বিক্রি করার জন্য কৃষক মতিউর গরুটিকে লালনপালন করেছেন। গত ঈদে ১২ লাখ টাকায় বিক্রির জন্য প্রস্তুত ছিল ‘শান্ত বাবু’। দামে দরে না হওয়ায় তখন বিক্রি করেননি। তবে এবার দাম হাঁকা হচ্ছে ২০ লাখ টাকা। ফ্রিজিয়ান জাতের তিন বছর দুই মাস বয়সী (৬ দাঁত) গরুটির উচ্চতা ৬ ফুট ও দৈর্ঘ্য সাড়ে ৯ ফিট।

শান্ত বাবুর ওজন প্রায় ৩০ মণ। প্রতিদিন ১৫ কেজি করে খাবার দিতে হচ্ছে। খাবারের তালিকায় আছে সবুজ ঘাস, খড়, গাছের পাতা, ভুট্টা ভাঙা, বিভিন্ন ভুসি, সরিষার খৈল, ধানের কুড়া, পাকা বিভিন্ন ফল ও লবণ‌।

আলিম উদ্দীন বাংলানিউজকে বলেন, নিজের সন্তানের মতো করে ষাঁড়টি যত্ন করেছি। ষাঁড়টি মোটাতাজাকরণে কোনো ওষুধ, ইনজেকশন বা রাসায়নিক কিছু ব্যবহার করা হয়নি। সম্পূর্ণ প্রাকৃতিক উপায়েই এটিকে বড় করা হয়েছে। তার পিছনে দৈনিক অন্তত ৯শ টাকা খরচ হয়। প্রয়োজনমতো খাবার ও পরিচর্যায় এর আকৃতি বাড়তে থাকে। দিন দিন এর ওজন বেড়ে হাজার কেজি হয়। বিশাল আকৃতির ষাঁড়টি দেখার জন্য প্রতিদিন মানুষ ভিড় করছেন।

তিনি আরও বলেন, গেলবার কোরবানির ঈদে এটি বিক্রি করতে চেয়েছিলাম। কিন্তু করোনার কারণে বড় গরুর বাজারই মন্দা গেছে। তাই কাঙ্ক্ষিত দাম না পাওয়ায় বিক্রি করতে পারিনি। এবারও একই সমস্যা। এটিকে লালন-পালন করতেই প্রচুর টাকা খরচ হয়েছে। এবার ২০ লাখ টাকা দাম রাখছি। এখন দেখা যাক কি হয়।  

তবে শান্ত বাবুকে হাট-বাজারে নয়, বাড়ি থেকে বিক্রি করতে চান আলিম উদ্দীন।

জানতে চাইলে রাজশাহীর পুঠিয়া উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা মখলেছুর রহমান বলেন, শান্ত বাবু নামের গরুটি ফ্রিজিয়ান জাতের। এখন তার বয়স তিন বছরের একটু বেশি। পুঠিয়া উপজেলার মধ্যে সবচেয়ে বড় ষাঁড় গরু এটি। এর ওজন হবে প্রায় ৩০ মণ। গরুটিকে সম্পূর্ণ দেশি খাবার খাইয়ে মোটাতাজা করা হয়েছে। কোনো রকমের মোটাতাজাকরণের উপায় অবলম্বন করা হয়নি। তবে এই জাতের গরু দেশে নতুন নয়। অনেক আগে থেকেই খামারিরা ফ্রিজিয়ান জাতের
পালন করে আসছেন। লাভবানও হচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, জুলাই ০৯, ২০২১
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa