ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

‘জলবায়ু সুরক্ষায় বাংলাদেশের ভূমিকা ও নেতৃত্ব সুদৃঢ় হচ্ছে’

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, জুলাই ৮, ২০২১
‘জলবায়ু সুরক্ষায় বাংলাদেশের ভূমিকা ও নেতৃত্ব সুদৃঢ় হচ্ছে’

ঢাকা: পরিবেশ ও জলবায়ু সুরক্ষায় দক্ষিণ এশীয় অঞ্চলে আগামী দিনগুলোতে বাংলাদেশের ভূমিকা ও নেতৃত্ব আরও সুদৃঢ় হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী এবং শ্রীলঙ্কার কলম্বোতে অবস্থিত সাউথ এশিয়া কো-অপারেটিভ এনভায়রনমেন্ট প্রোগ্রামের (সসেপ) গভর্নিং কাউন্সিলের বর্তমান চেয়ারম্যান মো. শাহাব উদ্দিন।  

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দক্ষিণ এশিয়ায় পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় সসেপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

 

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিনের সঙ্গে গত বুধবার (৭ জুলাই) সন্ধ্যায় ঢাকাস্থ সরকারি বাসভবনে সসেপের নবনিযুক্ত মহাপরিচালক ড. মো. মাছুমুর রহমান সৌজন্য সাক্ষাৎকালে মন্ত্রী এসব কথা বলেন।  

পরিবেশমন্ত্রী বলেন, সসেপ সদস্য দেশসমূহ (বাংলাদেশ, ভুটান, শ্রীলংকা, মালদ্বীপ, ভারত, পাকিস্তান, নেপাল ও আফগানিস্তান) পারস্পরিক সহযোগিতা, টেকনোলজি ট্রান্সফার, সচেতনতা বাড়ানো ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে এ অঞ্চলে পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় একসঙ্গে কাজ করবে।  

পরিবেশমন্ত্রী দক্ষিণ এশিয়ার দেশগুলোতে জলবায়ু পরিবর্তনের বিভিন্ন ক্ষতিকর দিক ও এর থেকে উত্তরণে সসেপের ভূমিকা নিয়ে আলোচনা করেন। তিনি এ সময় বাংলাদেশ থেকে নবনিযুক্ত মহাপরিচালককে অভিনন্দন জানান এবং তাকে সবধরনের সহযোগিতার আশ্বাস দেন।

বাংলাদেশ এ প্রথমবারের মতো আগামী তিন বছরের জন্য সসেপের মহাপরিচালক পদ পেয়েছে।  

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, জুলাই ০৮, ২০২১
জিসিজি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa