ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

১২০ কোটি টাকা মূল্যের হারবার ক্রেন পৌঁছেছে মোংলা বন্দরে 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৪ ঘণ্টা, জুলাই ৮, ২০২১
১২০ কোটি টাকা মূল্যের হারবার ক্রেন পৌঁছেছে মোংলা বন্দরে  ক্রেনবাহী জাহাজ ইমকি। ছবি: বাংলানিউজ

বাগেরহাট: ১২০ কোটি টাকা মূল্যের মোবাইল হারবার ক্রেন নিয়ে মোংলা বন্দে পৌঁছেছে বিদেশি জাহাজ ইমকি।  বুধবার (৭ জুলাই) বিকেলে ইতালির পতাকাবাহী জাহাজটি বন্দরের নয় নম্বর জেটিতে নোঙর করে।

 

জাহাজটিতে মোংলা বন্দরের জন্য অত্যাধুনিক তিনটি মোবাইল হারবার ক্রেন ও ৮০টি প্যাকেজে করে এর যন্ত্রাংশ আনা হয়েছে। ১৩৩২ মেট্রিক টন ওজনের এই ক্রেন দিয়ে বন্দরে আসা ১২ সারির কন্টেইনার জাহাজের কন্টেইনার একসঙ্গে স্থানান্তর করা যাবে।  এর আগে গত ১৫ জুন দুটি মোবাইল হারবার ক্রেন আমদানি করেছিল বন্দর কর্তৃপক্ষ।

মোংলা বন্দরের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন জানান, বিকেলে অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে বিদেশি জাহাজ ইমকি। এক মাস আগে জার্মানের রকস্ট্রক বন্দর থেকে মোবাইল ক্রেন নিয়ে জাহাজটি মোংলা বন্দরের উদ্দেশ্যে রওনা দিয়েছিল। পাঁচ দিনের মধ্যে জাহাজ থেকে অত্যাধুনিক এসব ক্রেন খালাস করা হবে। জার্মান প্রকৌশলীদের দিয়ে এটি বন্দরের জেটিতে সংযুক্ত করা হবে।  

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, বন্দরের সক্ষমতা বৃদ্ধি ও আধুনিকায়ন করতে নতুন নতুন যন্ত্রাংশ সংযোজন করা হচ্ছে। বন্দর উন্নয়নে ৭শ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে।  

এছাড়া মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধির জন্য ইনারবার ড্রেজিংসহ অনেক কাজ চলমান রয়েছে। এসব কাজ শেষ হলে বন্দরের সক্ষমতা আরও বৃদ্ধি পাবে বলে দাবি করেন তিনি।

বাংলাদেশ সময়: ০০৩২ ঘণ্টা, জুলাই ০৮, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa