ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

কোরবানির পশুর উচ্ছিষ্ট অপসারণে ৪ লাখ প্রচারপত্র

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, জুলাই ৭, ২০২১
কোরবানির পশুর উচ্ছিষ্ট অপসারণে ৪ লাখ প্রচারপত্র

ঢাকা: পবিত্র ঈদুল আজহা উপলক্ষে করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে পশু কোরবানি ও পশুর উচ্ছিষ্টাংশ সুষ্ঠুভাবে অপসারণের মাধ্যমে পরিবেশ দূষণ রোধ করার জন্য সব সরকারি ও বেসরকারি সংস্থা এবং সংশ্লিষ্টদের প্রতি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

ইদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর উচ্ছিষ্টাংশ সুষ্ঠুভাবে ব্যবস্থাপনা/অপসারণের মাধ্যমে পরিবেশ দূষণ রোধকল্পে করণীয় বিষয়ে বুধবার (০৭ জুলাই) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়াল আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়।

সভায় কোরবানিরা পশুর উচ্ছিষ্টাংশ সুষ্ঠুভাবে অপসারণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে চার লাখ কপি প্রচারপত্র সব সিটি কর্পোরেশন, পৌরসভা, পরিবেশ অধিদপ্তরের বিভাগ ও জেলা কার্যালয়, জেলা প্রশাসন, জেলা তথ্য অফিসসহ অন্যান্য সংস্থার মাধ্যমে দেশব্যাপী বিতরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও পরিবেশ অধিদপ্তর ফেসবুক বুস্টিং এবং মোবাইলে মেসেজের মাধ্যমে এ সংক্রান্ত বার্তা জনগণের কাছে পৌঁছানোর ব্যবস্থা নেবে।

ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে সারা দেশের মসজিদে সচেতনতামূলক লিফলেট বিতরণ ও মসজিদের ঈমামদের পরিবেশ পরিচ্ছন্ন রাখতে করণীয় সম্পর্কে জুম্মার নামাজে বক্তব্য রাখার আহ্বান জানানো হয়। একইভাবে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের পাশাপাশি সকল বেসরকারি চ্যানেলে এ বিষয়ে তথ্যসম্বলিত বার্তা ও স্পেশাল বুলেটিন প্রচারের ব্যবস্থা নিতে পরিবেশ, বন ও জলবায়ু  মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। সভায় ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্তৃক মহানগরে কোরবানির আবর্জনা অপসারণে বিশেষ ব্যবস্থা নিতে আহ্বান জানানো হয়।

আন্তঃমন্ত্রণালয় সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মো. মিজানুল হক চৌধুরী, অতিরিক্ত সচিব (পদূনি) মো. মনিরুজ্জামান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিনসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিরা সংযুক্ত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, জুলাই ০৭, ২০২১
এমআইএইচ/এমজেএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa