ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

ভালো নেই টমটম ব্যবসায়ীরা

দীপন নন্দী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৬ ঘণ্টা, জুলাই ৭, ২০২১
ভালো নেই টমটম ব্যবসায়ীরা

ঢাকা: একবিংশ শতাব্দীতেও ঢাকার বুক চিড়ে চলাচল করে ঘোড়ার গাড়ি। যা টমটম নামেই অধিক পরিচিত।

তবে, দেশে চলমান ‘ বিধি-নিষেধের মধ্যে (কঠোর লকডাউন) বন্ধ রয়েছে টমটম চলাচল। আর এর ব্যবসায়ীরা রয়েছেন বিপাকে।

সোমবার (৫ জুলাই) রাজধানীর বঙ্গবাজার এলাকায় গিয়ে দেখা যায়, অলস বসে আছেন ঘোড়ার ব্যবসায়ীরা। সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে গাড়িগুলো। আর তার সামনে শীর্ণকায় দেহ নিয়ে দাঁড়িয়ে আছে বেশ কয়েকটি ঘোড়া।

তাদের হিসাব মতে, ওই এলাকায় ১৭ থেকে ১৮টি ঘোড়ার গাড়ি নিয়মিত জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) থেকে গুলিস্তান এলাকায় চলাচল করে। ঘোড়ার গাড়ির ব্যবসায়ী শুক্কুর আলী বাংলানিউজকে বলেন, রাস্তায় যান্ত্রিক বাহন চলাচল নিষেধ রয়েছে। কিন্তু আমাদের গাড়ি তো যন্ত্রে চলে না। তারপরও আমাদের গাড়ি বন্ধ রয়েছে। ঘোড়াগুলোর খাবার কেনাও টাকা নেই।

আরেক ব্যবসায়ী শামীম হোসেন বলেন, রাস্তায় গাড়ি চললে প্রতিদিন ১৭০০ থেকে দুই হাজার টাকা আয় হয়। কিন্তু এখন আমাদের সব আয় বন্ধ। আমাদের স্টাফদের অবস্থা আরও খারাপ। আমাদের নিজেদেরই আয়ের এ অবস্থা, স্টাফদের পাশে দাঁড়াবো কীভাবে?

ব্যবসায়ী শফিকুল ইসলাম বলেন, গাড়ি বের করলেই পুলিশ র‌্যাকারে পাঠাবে। তাহলে তো ১২০০ টাকা বিল উঠবে। যেখানে আয়ই নেই, সেখানে র‌্যাকারের বিল দেবো কেমন করে?
ইতিহাসবিদ মুনতাসীর মামুনের ‘ঢাকা: স্মৃতি-বিস্মৃতির নগরী’ বই থেকে জানা যায় যে, ১৮ শতকের প্রথম দিকে ঢাকায় বসবাসকারীদের মধ্যে আর্মেনীয়রা ছিলো অন্যতম প্রভাবশালী ও বণিক সম্প্রদায়। তাদেরই একজন সিরকো ১৮৫৬ সালে ঢাকায় প্রথম ঘোড়ার গাড়ির প্রচলন করেন। ১৮৪৪ সালে প্রকাশিত ‘ক্যালকাটা রিভিউতে’ নানা ধরনের ঘোড়ার গাড়ির কথা উল্লেখ রয়েছে; যাতে ঢাকায় চলাচলকারী গাড়িগুলোকে ‘ক্রাহাঞ্চি’ বা ‘ক্রাঞ্চি’ গাড়ি (‘কারাচি গাড়ি’) বলা হয়েছে।

এখন ঢাকা শহরের বঙ্গবাজার, ফায়ার সার্ভিস, পশু হাসপাতাল, বকশীবাজার, নারিন্দা, সিদ্দিক বাজার, কেরানীগঞ্জ এলাকায় ৩৫ থেকে ৪০টি ও সদরঘাট থেকে গুলিস্তান রুটে ৩৩টি টমটম চলাচল করে। অন্যদিকে রাজশাহী শহরে মাত্র ৬টি টমটম চলাচল করলেও রংপুর বিভাগের দুর্গম চরাঞ্চলে একমাত্র বাহন হিসেবে এগুলো বহুল সংখ্যক ব্যবহৃত হয়।

বাংলাদেশ সময়: ০৭৪৬ ঘণ্টা, জুলাই ০৭, ২০২১
ডিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa