ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

সিলেটে স্বাস্থ্যবিধি মানাতে কঠোর প্রশাসন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, জুলাই ৬, ২০২১
সিলেটে স্বাস্থ্যবিধি মানাতে কঠোর প্রশাসন ঘরের বাইরে বের হয়ে সেনাবাহিনীর সদস্যদের জেরার মুখে পড়ছেন দুই যুবক। ছবি: মাহমুদ হোসেন

সিলেট: চলতি বছরে একদিনে সিলেটে সর্বোচ্চ করোনা আক্রান্ত হয়েছেন মঙ্গলবার (৬ জুলাই) ৩৮৭ জন। লকডাউনের মধ্যেই আক্রান্তের এই সংখ্যা কপালে ভাঁজ ফেলেছে চিকিৎসকসহ সংশ্লিষ্টদের।



স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ একটাই জনগণকে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে।

আর করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে কঠোর লকডাউনে সরকারি বিধি-নিষেধ মানাতে সচেষ্টা রেয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। মানুষকে ঘরে রাখতে জেল-জরিমানাও করছেন জেলা প্রশাসন পরিচালিত ভ্রাম্যমাণ আদালত। এরপরও নানা ছুতায় ঘর থেকে বেরোচ্ছে মানুষ। অকারণে বের হয়ে জেরার মুখে পড়ছেন সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব-পুলিশের।

লকডাউনের ৬ষ্ঠ দিনও মঙ্গলবারও অনেকটা ঢিলেঢালা কেটেছে। এদিন সকাল থেকে সিলেটের সড়কগুলোতে যানবাহনের আধিক্য এবং মানুষ অবাদে চলাচল করতে দেখা গেছে।
সরেজমিন দেখা গেছে, নগরে কাঁচাবাজার ও রাস্তাঘাটে সবখানে মানুষের জটলা ছিল এদিন। অনেকে প্রয়োজন ব্যাতিরেকে ঘরের বাইরে বেরিয়ে আইন-শৃঙ্খলা বাহিনীর মুখোমুখি হতে হয়েছে। কঠোর লকডাউনেও রেস্তোরাঁ খোলা রেখে লোকজনকে খাওয়াতে গিয়ে সেনাবাহিনীর তোপের মুখে পড়তে হয় এক রেস্তোরাঁ মালিককে। পরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেটকে তলব করে সেনাবাহিনী। অবশ্য পরে দোকান বন্ধ রাখার অঙ্গীকার করে ক্ষমা চাইলে এ যাত্রায় জরিমানার হাত থেকে বেঁচে যান।  

এদিকে গত ১ জুলাই সাত দিনব্যাপী কঠোর লকডাউনের মধ্যেও করোনা পরিস্থিতির অবনতি ঘটলে সোমবার (৫ জুলাই) নতুন প্রজ্ঞাপনের মাধ্যমে সময়সীমা আরো সাত বাড়ানো হয়। সেসঙ্গে কিছু সময়ের জন্য ব্যাংক খোলা রাখা হয়। তাতে গ্রাহকরা প্রচুর ভিড় করায় স্বাস্থ্যবিধি উপেক্ষিত ছিল। মহানগর পুলিশের কর্মকর্তারা জানান, জরুরি প্রয়োজন ছাড়া যাদের সড়কে যারা যানবাহন নিয়ে চলাচল করছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।  

সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার আশরাফ উল্লাহ তাহের বলেন, সরকারের নির্দেশনা বাস্তবায়নে পুলিশ মাঠে কাজ করে যাচ্ছে। তবে বাঁচতে হলে নিজে থেকে সবাইকে সচেতন থাকতে হবে। জনগণকে সচেতন হওয়ার পাশাপাশি জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়ার পরামর্শ দেন তিনি।  

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, জুলাই ০৬, ২০২১
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa