ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

প্রধানমন্ত্রীর ‘আম কূটনীতি’

তৌহিদুর রহমান, ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, জুলাই ৬, ২০২১
প্রধানমন্ত্রীর ‘আম কূটনীতি’

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার আম কূটনীতিতে ঝুঁকেছেন। বিভিন্ন দেশের রাজা-বাদশা, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীকে তিনি আম উপহার দিচ্ছেন।

প্রতিবেশী দেশের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীও আম উপহারে বাদ পড়ছেন না।

প্রতি বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমের মৌসুমে বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষ নেতাদের আম উপহার দিয়ে দেন। এবারও ব্যতিক্রম হয়নি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে আম উপহার পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের শীর্ষ নেতাদের জন্য বেনাপোল বন্দর দিয়ে প্রধানমন্ত্রী ২ হাজার ৬শ কেজি আম পাঠানো হয়। ইতোমধ্যেই প্রধানমন্ত্রীর উপহারের আম ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দপ্তরে ভারতে বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে হস্তান্তর করাও হয়েছে।

প্রতিবেশী দেশের শীর্ষ নেতারাও প্রধানমন্ত্রীর আম উপহার পেয়েছেন। ভুটানের রাজা জিগমে খেসার ওয়াংচুক, প্রধানমন্ত্রী লোটে শেরিং, মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের কাছে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আম উপহার পাঠানো হয়েছে।

রাষ্ট্রপ্রতি ও প্রধানমন্ত্রীর পদমর্যাদার বাইরেও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা, ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাকে আম উপহার পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর ও পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলাকেও আম পাঠানো হয়েছে।

এদিকে প্রতিবেশী দেশ ছাড়াও সুদূর মধ্যপ্রাচ্যের দেশগুলোর শীর্ষ নেতাদের জন্যও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আম উপহার পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এসব দেশের মধ্যে রয়েছে সৌদি আরব, আরব আমিরাত, কাতার, বাহারাইন, জর্ডান, কুয়েত।

প্রধানমন্ত্রীর দেওয়া উপহারের আমের মধ্যে রয়েছে প্রধানত হাড়িভাঙা আম। প্রধানমন্ত্রীর শ্বশুরবাড়ি রংপুর এলাকার বিখ্যাত আম হাড়িভাঙা অত্যন্ত সুস্বাদু। এই হাড়িভাঙা আমই বেশির ভাগ শীর্ষ নেতাদের পাঠানো হচ্ছে। তবে এর বাইরে হিমসাগর, ফজলি ও ল্যাংড়া আমও প্রধানমন্ত্রীর উপহারের তালিকায় রয়েছে।

বিভিন্ন দেশের শীর্ষ নেতাদের আম উপহার পাঠানোর বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, আমরা খুব মিষ্টি ও সুস্বাদু আম উৎপাদন করি। এসব সুস্বাদু আম আমাদের প্রতিবেশী ও বন্ধু দেশের সঙ্গে ভাগাভাগি করতে চাই।  

স্বাধীনতার ৫০ বছর ও মুজিববর্ষ উপলক্ষে তাদেরকে এই আম উপহার পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, জুলাই ০৬, ২০২১
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa