ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

মুই লাইনত থাকি রিলিফ নিম, মুই নিয়ম মানি চলিম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, জুলাই ৫, ২০২১
মুই লাইনত থাকি রিলিফ নিম, মুই নিয়ম মানি চলিম ...

নীলফামারী: শারীরিক দূরত্ব বজায় রেখে দুইশ হতদরিদ্র সারিবেঁধে দাঁড়িয়া আছেন। কালের কণ্ঠ শুভসংঘের ডোমার উপজেলা শাখার সদস্যরা কাজ করছেন তাদের সুশৃঙ্খল করতে।

এমন সময়ে ভ্যান থেকে কোলে করে নামানো হলো এক বৃদ্ধাকে। বয়স কত প্রশ্ন করতেই তিনি আইডি কার্ডের ফটোকপি হাতে ধরিয়ে দেন। আইডি কার্ডে দেখা গেল ৭ মার্চ ১৯২০ তার জন্ম তারিখ। নাম বিরোবালা। স্বামী মৃত শুকারু বর্মন। গ্রাম পশ্চিম বোড়াগাড়ী। বয়সের ভারে দাঁড়ানোর ক্ষমতা নেই। বৃদ্ধাকে লাইনে বসানো হলো।

'আপনার লাইনে বসার দরকার নেই' জানালে তিনি বলেন, 'মুই লাইনত (লাইনে) থাকি রিলিফ নিম। মুই নিয়ম মানি চলিম। ' এসময় শুভসংঘের সদস্যরা তার জন্য নির্ধারিত বস্তা দেন। তিনি ভ্যানচালককে বস্তা খুলে দিতে বলেন। এসময় তিনি পরখ করে দেখলেন সবকিছু। তার চোখে মুখে খুশির ঝলক ফুটে উঠল। বললেন, বসুন্ধরার মালিক (অস্পষ্ট স্বরে) হাজার বছর বাঁচুক বা (বাবা)। তোমরাও বাঁচ মেলা বছর। এতলা রিলিফ বায় মুই কোনোদিন পাও নাই। '

ত্রাণ দেওয়া শেষ। সবারই চোখে মুখে হাসির ঝলক নিয়ে ফিরছেন নিজ ঠিকানায়। দেখা গেল, এক বৃদ্ধা ও তার সঙ্গে থাকা একটি শিশু বস্তা নিয়ে ফিরছেন। পিঠে বস্তা নিয়ে বেশিদূর যেতে পারলেন না। বসে পড়লেন। কিছুক্ষণ পর আবার পিঠে তুললেন বস্তা। শিশুটি বস্তাটি ঠেলে দাদিকে সহযোগিতা করার চেষ্টা করছে। কাছে যেতেই বললেন, 'এতুলা রিলিফ পাইম বায়, মুই চিন্তাই করনাই। এলা তো বায় নিবার পাছ না। এ বছর প্রথম রিলিফ পানু বায়। তোমরালাই দিলেন। ' কে রিলিফ দিল বললে জানান, 'কেনে বায় বসুন্ধরা দিল। কালের কণ্ঠ পত্রিকা দিল। তোমরালা (তোমরা) আইডির ফটোকপিত কালের কণ্ঠ শুভসংঘ ছিল মারি দিছেন। ' 
'কালের কণ্ঠ পত্রিকার মালিক কোক (কে) আল্লাহ হাজার বছর বাঁচাক। হামাক খুবই ভাল লাগেছে। ' তোমার নাম কি বায়? জানালেন আছিমন বেগম (৬৫)। স্বামী গোলাম রব্বানী। দোলাপাড়া। গ্রাম পশ্চিম বোড়াগাড়ী।

সোমবার (৫ জুলাই) সকাল সাড়ে ১১টায় নীলফামারীর ডোমার উপজেলার বোড়াগাড়ী ইউনিয়নের দোলপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০০ দুস্থ মানুষের মাঝে খাদ্যসামগ্রী তুলে দেন শুভসংঘের সদস্যরা। এসময় সবার মাঝে মাস্ক ও করোনা সচেতনতামূলক পরামর্শ দেওয়া হয়।

ত্রাণ বিতরণের সময় উপস্থিত ছিলেন- কালের কণ্ঠ শুভসংঘের ডোমার উপজেলা শাখার সভাপতি ও ডোমার মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ শাহিনুল ইসলাম, বোড়াগাড়ি দোলাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও শুভসংঘের যুগ্ম সম্পাদক তানিয়া পারভীন, শিক্ষক ও কালের কণ্ঠ শুভসংঘের যুগ্ম সম্পাদক ২ আশফাক সারোয়ার সিদ্দিকী, কালের কণ্ঠ শুভসংঘের কোষাধ্যক্ষ ও হরিণচড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহানারা  বেগম লাকি, কালের কণ্ঠ শুভসংঘের ডোমার শাখার উপদেষ্টা ও ডোমার প্রতিনিধি আবু ফাত্তাহ কামাল পাখি প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জুলাই ০৫, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa