ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

বঙ্গবন্ধু শিল্প পুরস্কার পাচ্ছে রহিমআফরোজ রিনিউএবল এনার্জি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, জুলাই ৪, ২০২১
বঙ্গবন্ধু শিল্প পুরস্কার পাচ্ছে রহিমআফরোজ রিনিউএবল এনার্জি ...

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার ২০২০ পাচ্ছে দেশের নবায়নযোগ্য জ্বালানি খাতের অন্যতম প্রধান প্রতিষ্ঠান রহিমআফরোজ রিনিউএবল এনার্জি লিমিটেড।

সম্প্রতি শিল্প মন্ত্রণালয় গেজেটের মাধ্যমে দেশের শিল্প প্রতিষ্ঠানগুলোর জন্য ৭টি ক্যাটাগরিতে এই পুরস্কার ঘোষণা করেছে।

মোট ২৩টি শিল্পপ্রতিষ্ঠান দেশে প্রথমবারের মতো প্রবর্তিত এই মর্যাদাপূর্ণ পুরস্কার লাভ করে।

শিল্প উদ্যোক্তা ও প্রতিষ্ঠানগুলোর সৃজনশীলতাকে উৎসাহ দিতেই মূলত শিল্প খাতে অবদানের স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। সেজন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে এ শিল্প পুরস্কারের প্রবর্তন করা হয়।

সৌর বিদ্যুতের মাধ্যমে দেশের লাখ লাখ বাড়িঘর এবং হাজার হাজার গ্রাম আলোকিত বাংলাদেশের অগ্রগতির পরিবর্তনে নেতৃত্ব দিয়ে যাচ্ছে রহিমআফরোজ রিনিউএবল এনার্জি লিমিটেড।

এতে অভূত উন্নতি ঘটছে মানুষের সামগ্রিক জীবনযাত্রায়। সৌর বিদ্যুৎ চালিত পাম্প স্থাপনের মাধ্যমে জমিতে সেচ সরবরাহ, অফ-গ্রিড এলাকায় মিনি গ্রিড স্থাপন এবং শহরাঞ্চলে বাড়ির ছাদে, শিল্প-কারখানার উপরে সোলার সিস্টেম স্থাপন এবং দক্ষ ও টেকসই জ্বালানি ব্যবস্থাপনার ক্ষেত্রে অবদান রেখে চলেছে রহিমআফরোজ।

রহিমআফরোজের রয়েছে বছরে ১৮ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন আন্তর্জাতিক মানের মডিউল ম্যানুফ্যাকচারিং প্লান্ট, যেখান থেকে দেশের চাহিদা মিটিয়ে উৎপাদনকৃত মডিউল বিদেশেও রপ্তানি করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, জুলাই ০৪, ২০২১
এসই/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa