ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

আজমিরীগঞ্জের সেই গ্রাম রক্ষায় ২০ হাজার বস্তা জিও ব্যাগ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, জুলাই ৩, ২০২১
আজমিরীগঞ্জের সেই গ্রাম রক্ষায় ২০ হাজার বস্তা জিও ব্যাগ  নদী ভাঙন। ছবি: বাংলানিউজ

হবিগঞ্জ: কুশিয়ারা নদীর ভাঙন থেকে হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার সৌলরী গ্রাম রক্ষার জন্য ২০ হাজার বস্তা জিও ব্যাগ (বালু ভর্তি বিশেষ ব্যাগ) ফেলা হবে। অস্থায়ীভাবে নদী ভাঙন রোধে ৮৯ লাখ টাকা ব্যয়ে কাজটি করবে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

পাউবো হবিগঞ্জ জানায়, সৌলরী এলাকায় কুশিয়ারা নদীর ৯০০ মিটার জায়গা মেরামত প্রয়োজন। আপাতত ২০০ মিটার জায়গা মেরামতের সিদ্ধান্ত এসেছে। এখানে ২৫০ কেজি ওজনের ২০ হাজার জিও ব্যাগ ফেলা হবে।  

পাউবো হবিগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. শাহ নেওয়াজ তালুকদার বাংলানিউজকে বলেন, লকডাউনের পর পরই ঢাকা থেকে ২০ হাজার বস্তা জিও ব্যাগ আসবে এবং তখন থেকেই কাজ শুরু হবে। এতে ব্যয় হবে ৮৯ লাখ টাকা। বাকী অংশ মেরামতের জন্য জোর প্রচেষ্টা চলছে।  

এ বছর আজমিরীগঞ্জের বেশ কয়েকটি গ্রাম কুশিয়ারা নদী ভাঙনের কবলে পড়েছে। এর মধ্যে সৌলরী গ্রামটি বেশি ঝুঁকিতে। পুরো জায়গায় ব্লক ফেলে স্থায়ীভাবে সৌলরী গ্রামের ৯০০ মিটার জায়গা রক্ষায় প্রয়োজন ৫০ কোটি টাকা। আর জিও ব্যাগ দিয়ে কাজ করলে লাগবে ৫ কোটি।

** একটি গ্রাম রক্ষায় প্রয়োজন ৫০ কোটি টাকা

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, জুলাই ০৩, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa