ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

‘লকডাউনে’ সুনসান ঢাকার রাজপথ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, জুলাই ২, ২০২১
‘লকডাউনে’ সুনসান ঢাকার রাজপথ মিরপুর ১০ নম্বর গোল চত্বর। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: রাজধানীর সড়কগুলো সকাল থেকে অন্য দিনের তুলনায় বেশ ফাঁকা। প্রধান সড়কে নেই কোনো গণপরিবহন ও সাধারণ মানুষের চলাচল।

 

এদিকে একেতো ‘কঠোর লকডাউন’, তার ওপর বৃষ্টি আর ছুটির দিনের সকাল হওয়ার কারণে অন্য দিনের তুলনায় রাজধানী যেনো একেবারেই ফাকাঁ।

শুক্রবার (২ জুলাই) সকালে রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্রই। এদিন সকালে সড়কে চলতে দেখা যায়নি খুব বেশি যানবাহন। সড়কে পণ্যবাহী পরিবহন, রিকশা ও ব্যক্তিগত গাড়ি চলাচল করতে দেখা গেছে খুবই কম। এছাড়া সড়কের মোড়ে মোড়ে পুলিশের গাড়ি টহল দিচ্ছে।

কারওয়ান বাজার থেকে পান্থপথ, বাংলামটর, এফডিসি বা হাতিরঝিলসহ ফার্মগেট যাওয়ার প্রধান সড়কগুলোতে অন্যদিন যেখানে যানবাহন দাপিয়ে বেড়ায় সেখানে শুক্রবার কোনো যানবাহনই দেখা যায়নি। এছাড়া কারওয়ান বাজারের চিত্রও ছিল প্রায় একই রকম। সেখানেও মানুষ ছিল কম।

এ প্রসঙ্গে কারওয়ান বাজারে দায়িত্বরত একাধিক ট্রাফিক পুলিশ বলেন, একেতো ‘কঠোর লকডাউন’ চলছে, তার ওপর বৃষ্টি এবং ছুটির দিনের কারণে জনসমাগম শুক্রবার একেবারেই কম। তাছাড়া সাধারণ মানুষ এবারের লকডাউনটাকে বেশ গুরুত্ব সহকারে মেনে নিয়েছে। তারা অত্যন্ত গুরুত্ব দিচ্ছে বিষয়টিকে এবং সেটি মেনেই তারা ঘরে থাকার চেষ্টা করছে। আমরাও সবাইকে সচেতন করার চেষ্টা করছি।

এদিকে করোনা আতঙ্কে ফাঁকা ঢাকায় ভিআইপি রোডেও রাজত্ব করছে রিকশা। গণপরিবহন বন্ধ থাকায় রিকশায় করে গন্তব্যস্থলে গিয়েছেন অনেকেই। তবে ভাড়াও গুনতে হয়েছে অন্যান্য সময়ের চেয়ে বেশি।

দেশে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে বৃহস্পতিবার (১ জুলাই) সকাল ৬টা থেকে সাতদিনের সরকারি ‘বিধি-নিষেধ বা কঠোর ‘লকডাউন’ শুরু হয়েছে। এই সাতদিন সব অফিস, যানবাহন ও দোকানপাট বন্ধ রেখে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

সরকারি বিধিনিষেধ এবং মানুষের স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে মাঠে টহলে থাকবে সেনাবাহিনী, পুলিশ, বিজিবি, র‌্যাব, কোস্টগার্ড ও আনসার সদস্যরা। অতি জরুরি প্রয়োজনে ‘বিধিনিষেধের’ সময় বাড়ির বাইরে যাওয়া যাবে না। পুলিশ জানিয়েছে, বিনা কারণে বাড়ির বাইরে গেলেই করা হবে গ্রেফতার।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, জুলাই ০২, ২০২১
এইচএমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa