ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

দ্বিতীয় দিনে যাত্রাবাড়ী-কাঁচপুর মহাসড়ক আরও ফাঁকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, জুলাই ২, ২০২১
দ্বিতীয় দিনে যাত্রাবাড়ী-কাঁচপুর মহাসড়ক আরও ফাঁকা

ঢাকা: করোনা সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত ‘সর্বাত্মক লকডাউন’ বাস্তবায়নে প্রথম দিনে সারাদেশে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর অবস্থানের পর দ্বিতীয় দিনে সড়কে যানবাহন এবং মানুষের উপস্থিতি আরও কমেছে।

শুক্রবার (০২ জুলাই) সকাল ১০ টা থেকে রাজধানীর যাত্রাবাড়ী, শনিরআখড়া, সাইবোর্ড এলাকা ঘুরে দেখা গেছে, রাজধানীর অন্যতম প্রধান প্রবেশ পথ যাত্রাবাড়ী-কাঁচপুর মহাসড়কে প্রথম দিনের তুলনায়  দ্বিতীয় দিনে আরও কম যানবাহন চলাচল করছে এবং মানুষের উপস্থিতিও অনেক কম।

কঠোর লকডাউনের প্রথম দিন থেকে এ মহাসড়কের বেশ কয়েকটি স্থানে চেকপোস্ট বসায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ঘর থেকে বের হওয়া মানুষকে চেকপোস্টগুলোতে প্রশ্নের মুখোমুখি হতে দেখা যায়।

প্রথম দিনে রাজধানীসহ সারা দেশে বিনা কারণে ঘর থেকে বের হওয়া মানুষকে আটক, জরিমানাসহ আইনগত বিভিন্ন ব্যবস্থা নিয়েছে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

রাজধানীতে আটক সম্পর্কে ডিএমপি জানায়, লকডাউনের প্রথম দিনে বিনাকারণে ঘর থেকে বের হয়ে পুলিশের হাতে আটক হয়েছেন সর্বমোট ৪৯৭ জন। এছাড়া বিধিনিষেধ অমান্য করায় আরও ২৫৮ জনকে নিয়মিত মামলায় গ্রেফতার করা হয়েছে।

ডিএমপি ট্রাফিক বিভাগের পরিচালিত অভিযানে মোট ২৭৪টি গাড়ির বিরুদ্ধে মামলা দিয়েছে, রেকারিং করা হয়েছে ৭৭টি গাড়ি। আর গাড়িতে ৪ লাখ ৬৩ হাজার ৫০ টাকা জরিমানা করে ট্রাফিক বিভাগ। গাড়ি সংক্রান্ত কারণে মোট ৬ জনকে আটক করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়। ২৬ টি ব্যবসাপ্রতিষ্ঠানকে ১ লাখ ২ হাজার ১৫০ টাকা জরিমানা করা হয়।

প্রথম দিনে বিভিন্ন এলাকায় 'বিধি-নিষেধ' অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া; করোনায় মৃতের সংখ্যা বৃদ্ধি, বৃষ্টি এবং ছুটির দিন সব মিলিয়ে মহাসড়ক থেকে আবাসিক এলাকার রাস্তা সব জায়গায় যানবাহন ও মানুষের উপস্থিতি কম।

মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি পেয়েছে বলে মনে করেন আইনশৃঙ্খলায় নিয়োজিত সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, জুলাই ০২, ২০২১
এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa