ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

কসোভোর রাষ্ট্রপতির কাছে মোশাররফ হোসেন ভূঁইয়ার পরিচয়পত্র পেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৩ ঘণ্টা, জুলাই ২, ২০২১
কসোভোর রাষ্ট্রপতির কাছে মোশাররফ হোসেন ভূঁইয়ার পরিচয়পত্র পেশ

ঢাকা: জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া কসোভোর রাষ্ট্রপতি ড. ভিয়োসা ওসমানি সাদ্রিয়ঁর কাছে অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবে তিনি পরিচয়পত্র পেশ করেন।

পরিচয়পত্র পেশের পর কসোভোর রাষ্ট্রপতির সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূতের একটি একান্ত বৈঠক অনুষ্ঠিত হয়।

শুক্রবার (২ জুলাই) বার্লিনের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

কসোভোর রাষ্ট্রপতিকে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছাবার্তা পৌঁছে দেন অনাবাসিক রাষ্ট্রদূত। এসময় কসোভার রাষ্ট্রপতি রাষ্ট্রদূতকে শুভেচ্ছা ও ধন্যবাদ জানান।

ভিয়োসা ওসমানি সাদ্রিয়ঁর বলেন, এ দু’দেশের মধ্যে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও ফলপ্রসূ এবং মজবুত করা সম্ভব। এছাড়া কোভিড-১৯ অতিমারি প্রতিরোধ ও ভ্যাকসিন সমস্যা, বিনিয়োগ ও বাণিজ্যিক সম্পর্ক উন্নয়ন সম্ভাবনা, দ্বৈত কর পরিহার চুক্তি সম্পাদন, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টের জন্য ভিসা প্রক্রিয়া সহজিকরণ, দু’দেশের জনগণের মধ্যে সাংস্কৃতিক বিনিময় ও ফলপ্রসু সংযোগ ইত্যাদি বিষয়ে উভয়পক্ষ মতবিনিময় করেন। জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন পরিমন্ডলে নতুন দেশ হিসেবে কসোভোর প্রতি বাংলাদেশের সমর্থনের বিষয়ে কসোভোর রাষ্ট্রপতি তার প্রত্যাশা ব্যক্ত করেন।

জবাবে রাষ্ট্রদূত স্বাধীনতার জন্য কসোভো ও বাংলাদেশের মুক্তিকামী মানুষের একই রকমের ত্যাগ স্বীকার ও মুক্তি সংগ্রামের বিষয় উল্লেখ করেন। কসোভোর প্রতি বাংলাদেশের সমর্থনের আশ্বাস জানিয়ে তিনি বলেন যে, কসোভোর পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশ সবসময়ই প্রস্তুত আছে। এছাড়া বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অব্যাহত ও অভূতপূর্ব সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের বিষয়েও রাষ্ট্রদূত কসোভোর  রাষ্ট্রপতিকে অবহিত করেন।

বৈঠক শেষে কসোভোর রাষ্ট্রপতি বাংলাদেশের  রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর জন্য রাষ্ট্রদূতের মাধ্যমে আন্তরিক শুভেচ্ছা জানান।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, জুলাই ০২, ২০২১
টিআর/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa