ঢাকা, বুধবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

জাতীয়

ডায়ানা অ্যাওয়ার্ড পেল বাংলাদেশের ইউসুফ মুন্না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৯ ঘণ্টা, জুন ২৯, ২০২১
ডায়ানা অ্যাওয়ার্ড পেল বাংলাদেশের ইউসুফ মুন্না ডায়ানা অ্যাওয়ার্ড পেল বাংলাদেশের ইউসুফ মুন্না।

ঢাকা: সামাজিক কাজে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ যুক্তরাজ্যের ‘ডায়ানা অ্যাওয়ার্ড’ পেয়েছে বাংলাদেশের তরুণ ইউসুফ মুন্না। কিশোরদের সৃজনশীলতার বিকাশে ইউসুফ প্রতিষ্ঠিত কিশোরভিত্তিক সৃজনশীল প্ল্যাটফর্ম রিফ্লেকটিভ টিনস এর জন্য এই সম্মাননা পদক দেওয় হয় তাকে।

মুন্না ছাড়াও সম্মানজনক এই পদক পান বাংলাদেশের আরও ১৮ তরুণ-তরুণী এবং কিশোর-কিশোরীরা।

সোমবার (২৮ জুন) বাংলাদেশ সময় রাত ৯টার দিকে অনলাইন প্ল্যাটফর্মে ডায়ানা অ্যাওয়ার্ড কর্তৃপক্ষ বিশ্বজুড়ে ২০২১ সালের বিজয়ীদের নাম ঘোষণা করে। এতে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় শতাধিক কিশোর ও তরুণদের পুরস্কৃত করা হয়।

মুন্নার সঙ্গে এবছরের ডায়ানা অ্যাওয়ার্ড অর্জনকারী বাকিরা হলেন- হবুবুল আবরার (জাগো ফাউন্ডেশন), মোহাম্মফ আফজাল সুলতান সাফি (দুরবিন ফাউন্ডেশন), আনিকা সুবাহ আহমেদ উপমা (ইভোলিউশন ৩৬০), শওকত আরাফাত (ভলান্টিয়ার ফর বাংলাদেশ), রিজভী আরেফিন (অ্যাওয়ার্নেস ৩৬০), মুরশিদুল আলম ভুইয়া (টিম ব্যর্থ), খাদিজাতুল কোবরা বিনতে আহসান (উইমেন ভিউ), সাদিদ বিন হাসান (ক্রসরোড ইনিশিয়েটিভ), আনাস হোসেন মাক্কি (সেফ হুইল), সাগর মজুমদার (নার্দিজ), গুলনাহার মাহবুব মনিকা (দেশি বলার্স), সিদরাতুল মুনতাহা (টেকনোভেশন), মারিয়া মুমু মশাল (মেন্টাল হেলথ), আজিজুল ইসলাম নিলয় (ওয়ান অফ ইউ), লামিয়া তানজিন তানহা (ট্রানসেন্ড বাংলাদেশ), সরকার তানভীর আহমেদ (ইয়ুথ পার্লামেন্ট), আফরুজা তানজী (প্রতিভা) এবং মোস্তফা জামান (ভলান্টিয়ার ফর বাংলাদেশ)।

অনুষ্ঠানে এক ভিডিও বার্তায় ডায়ানার কনিষ্ঠ পুত্র এবং সাসেক্সের ডিউক প্রিন্স হ্যারি বিজয়ীদের শুভেচ্ছা জানিয়ে বলেন, আপনাদের কাজগুলো এবং সমাজ পরিবর্তনে আপনাদের প্রতিশ্রুতি ও অবদানকে স্বীকৃতি জানাতে পেরে আমি সম্মানিত বোধ করছি। মানবিকতামূলক কাজে আপনারা নতুন এক প্রজন্মকে প্রতিনিধিত্ব করছেন। এই সপ্তাহের শেষ দিকে আমি আর আমার ভাই (প্রিন্স উইলিয়াম) আলাপ করছিলাম যে, আমাদের মা (প্রিন্সেস ডায়ানা) তার ৬০ তম জন্মদিনে খুবই গর্বিত অনুভব করবেন। আমাদের মা আপনাদের শক্তিতে বিশ্বাস করতেন কারণ তিনি মানতেন যে, পৃথিবীকে পরিবর্তন করার শক্তি তরুণদের মধ্যেই আছে।

প্রসঙ্গত, ১৯৯৯ সাল থেকে প্রতিবছর প্রিন্সেস ডায়ানার স্মরণে বিশ্বজুড়ে নয় থেকে ২৫ বছর বয়সী কিশোর-তরুণদের এই পুরস্কারে অনুপ্রাণিত করা হয়। সামাজিক ইতিবাচক পরিবর্তন এবং মানব সেবামূলক কাজে অবদান রাখছেন এমন উদ্যোগগুলোকে সহায়তা দিতেই সেগুলোর উদ্যোক্তাদের ডায়ানা অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়।

এদিকে ডায়ানা অ্যাওয়ার্ডে ভূষিত হয়ে উচ্ছ্বসিত ইউসুফ মুন্না বলেন, এই প্রাপ্তি আমাদের জন্য অনেক বড় অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। একই সঙ্গে আমাদের কাজের গন্ডিকে প্রসারিত করতে ও সামগ্রিক লক্ষ্যকে বাস্তবায়নে দলগত প্রচেষ্টা অব্যাহত থাকবে। এই পুরস্কার আমার একার নয়। রিফ্লেকটিভ টিনসের সঙ্গে সংযুক্ত সবাই এর অংশীদার বলে আমি বিশ্বাস করি। আমার মা-বাবা সবসময় আমার উপর আস্থা রেখেছেন, উৎসাহ জুগিয়েছেন। তাই তাদেরকে এই পুরষ্কারটি উৎসর্গ করছি।

মুন্নার রিফলেকটিভ টিনস’কে ডায়ানা অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করে মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক অলাভজনক সংস্থা অশোকা ইনোভেটরস ফর দ্যা পাবলিক।

বাংলাদেশ সময়: ০১১৯ ঘণ্টা, জুন ২৯, ২০২১
এসএইচএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa