ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কারখানার দূষিত পানিতে মরে গেলে কয়েক লাখ টাকার মাছ

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, জুন ২৫, ২০২১
কারখানার দূষিত পানিতে মরে গেলে কয়েক লাখ টাকার মাছ মরে ভেসে ওঠা মাছ। ছবি: বাংলানিউজ

সাভার (ঢাকা): সাভারের আশুলিয়ায় ১০ বিঘা পুকুরের প্রায় ৮ লাখ টাকার মাছ ডাইং কারখানার দূষিত পানির কারণে মরে গেছে বলে অভিযোগ উঠেছে।

শুক্রবার (২৫ জুন) বেলা ১২টার দিকে আশুলিয়ার জিরানীর কলেজপাড়া কলাবাগানের দক্ষিণ পাশের পুকুর  থেকে মরা মাছ তুলতে দেখা গেছে।

পুকুরটির মালিক রেজাউল করিম বাংলানিউজকে জানান, তিনি ও মো. মালেক নামে এক ব্যক্তি ১০ বিঘা জমির পুকুরে কাতল, সিলভার কার্প, রুই, তেলাপিয়া ও কার্প মাছসহ নানা প্রজাতির মাছ চাষ করে আসছেন। কিন্তু গতকাল তার পুকুরের পাশে মার্স ওয়াস অ্যান্ড ডেনিং লিমিটেড নামের একটি কারখানা তাদের বর্জ্য পানি পুকুরে ছেড়ে দেয়। পরে আজ সকালে পুকুরে গেলে অনেক মাছ মরে পানির উপর ভাসতে দেখেন তিনি।

তিনি বলেন, কারখানার দূষিত পানি ছেড়ে দিয়েছে। রাত থেকেই মাছ মরা শুরু হয়েছে। আমি থানায় যাচ্ছি অভিযোগ দায়ের করবো। আনুমানিক ৮ লাখ টাকা ক্ষতি হয়েছে বলে দাবি করেন তিনি।

এ বিষয়ে মার্স ওয়াস অ্যান্ড ডেনিং লিমিটেড কারখানার প্রকৌশলী রুস্তম আলী মণ্ডল বাংলানিউজকে বলেন, বিষয়টি শুনেছি। আমরা ঘটনাস্থলে গিয়ে বিস্তারিত দেখবো। আর আমাদের কারখানার পানি গিয়েই মাছ মারা গেছে কি না এটা তো শিউর না।  

সাভার উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা কামরুল হাসান বাংলানিউজকে বলেন, বিষয়টি শুনেছি। সেই মাছ চাষিকে কয়েকটি মাছ ও পুকুরের পানি নিয়ে আসতে বলেছি। যদি কারখানার পানির কারণে কিছু হয় আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, জুন ২৫, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।