ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মৃৎশিল্পকে বাণিজ্যিকভাবে সম্প্রসারণ করা দরকার: স্পিকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১২ ঘণ্টা, জুন ২৫, ২০২১
মৃৎশিল্পকে বাণিজ্যিকভাবে সম্প্রসারণ করা দরকার: স্পিকার

ঢাকা: মৃৎশিল্পকে বাণিজ্যিকভাবে সম্প্রসারণ করার প্রয়োজনীয়তার কথা তুলে ধরে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, মৃৎশিল্পকে বাণিজ্যিকভাবে সম্প্রসারণ করা দরকার। এ শিল্পের সঙ্গে আমাদের মা-বোনেরা সমন্বিতভাবে কাজ করেন।

বৃহস্পতিবার (২৪ জুন) রংপুরের পীরগঞ্জ উপজেলার প্রজাপাড়া-পালপাড়ায় মৃৎশিল্প সমবায় সদস্যদের বৃত্তিমূলক প্রশিক্ষণ দেওয়া, ২২টি পানি বিশুদ্ধকরণ ট্রিটমেন্ট প্ল্যান্ট, পৌরসভার ল্যান্ডফিলিং প্রকল্পের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। এ অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

মৃৎশিল্পের সম্প্রসারণে নারীদের বৃত্তিমূলক প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সম্ভাবনাময় এ শিল্পের বিকাশ হলে নারীরা উপকৃত হবেন, সাবলম্বী হবেন।

পরিকল্পিত পীরগঞ্জ গড়ে তোলার ইচ্ছের কথা জানিয়ে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, পীরগঞ্জের সাধারণ মানুষের চাহিদার ওপর ভিত্তি করে ২২টি পানি বিশুদ্ধকরণ আয়রন প্ল্যান্ট সফলভাবে স্থাপন করা হয়েছে, যা পীরগঞ্জবাসীর সুপেয় পানির সংকট কাটিয়ে তুলবে। পীরগঞ্জ পৌরসভার সার্বিক উন্নয়নে ল্যান্ডফিলিং কার্যক্রম খুবই গুরুত্বপূর্ণ। প্রকল্পগুলোর সঠিক বাস্তবায়নে পরিকল্পিত পীরগঞ্জ গড়ে তোলা সম্ভব।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে সাধারণ মানুষের জীবনমান উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছেন। অধিকাংশ প্রকল্পের সুবিধাভোগী দেশের প্রান্তিক জনগণ। পীরগঞ্জেও একই ধারায় ব্যাপক উন্নয়ন হয়েছে। প্রায় ৪০টির বেশি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে একাডেমিক ভবন ও আধুনিক কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে। শিক্ষাক্ষেত্রে অবকাঠামোগত উন্নয়ন, স্বাস্থ্যক্ষেত্রে উন্নয়ন, শেখ কামাল আইটি প্রশিক্ষণ কেন্দ্র, টেক্সটাইল কলেজ স্থাপন, গৃহহীনদের ১০৫টি ঘর বিতরণ, দিনাজপুর-ঘোরাঘাটের সঙ্গে সংযুক্ত ব্রিজ নির্মাণসহ পীরগঞ্জে ব্যাপক উন্নয়ন কার্যক্রম চলমান।

স্পিকার ড. শিরীন শারমিন বলেন, পীরগঞ্জ পৌরবাসীদের বর্জ্য ব্যব্যস্থাপনা সম্পর্কে সচেতন করে তোলা স্থানীয় জনপ্রতিনিধিদের দায়িত্ব। যত্রতত্র ময়লা-আবর্জনা ফেললে তা দুর্গন্ধ ছড়ানোর পাশাপাশি রোগ-জীবাণু ছড়ায়, যা মানুষের জন্য ক্ষতিকর। তাই, সবাই সচেতন হলে এই সমস্যা থেকে পরিত্রাণ সম্ভব। চলমান করোনা পরিস্থিতিতে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলা সবার জন্য জরুরি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজিজুর রহমান রাঙা, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীমসহ স্থানীয় নেতারা।

বাংলাদেশ সময়: ০৮১২ ঘণ্টা, জুন ২৫, ২০২১
এসকে/এমইউএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।