ঢাকা, সোমবার, ১১ শ্রাবণ ১৪২৮, ২৬ জুলাই ২০২১, ১৫ জিলহজ ১৪৪২

জাতীয়

নিচু জায়গায় বাড়ি, পানিতে ভাসছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৮ ঘণ্টা, জুন ২৫, ২০২১
নিচু জায়গায় বাড়ি, পানিতে ভাসছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর

বগুড়া: সারা দেশে গৃহহীন-ভূমিহীনদের মতো বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর দেওয়া উপহারের ঘর পেয়েছেন বগুড়ার শাজাহানপুর উপজেলার আড়িয়া ইউনিয়নের মানিকদি পলিপাড়ার ৯টি পরিবার। বৃষ্টির পানি জমে নিচু জায়গায় নির্মিত ঘরগুলোর চারপাশে সৃষ্ট জলাবদ্ধতা চরম দুর্ভোগে পড়েছেন এসব মানুষ।

বৃহস্পতিবার (২৪ জুন) সরেজমিনে ঘুরে দেখা যায় রাস্তা থেকে প্রায় ৫-৬ ফুট নিচু জায়গায় ঘরগুলো নির্মাণ করা হয়েছে। অল্প বৃষ্টিতেই সেখানে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। ঘরে ঢুকে পড়েছে পানি। ভেলায় চড়ে যাতায়াত করছেন প্রধানমন্ত্রীর উপহারের ঘরের বাসিন্দারা।

ঘরে ঢুকে পড়া পানির দুর্ভোগের সঙ্গে সাপ, পোকা-মাকড়ের ভয়ে রাত কাটাচ্ছেন এই অসহায় মানুষগুলো।

হযরত আলী নামে একজন সুবিধাভোগী বলেন, তার কোনো জমি-জমা নেই। প্রধানমন্ত্রী তাকে ঘর করে দিয়েছেন। কিন্তু প্রশাসনের লোকজন এমন এক জায়গায় ঘর তৈরি করে দিয়েছেন যেখানে অল্প বৃষ্টিতেই পানি জমে এবং ঘরে পানি ঢুকে পড়েছে।

সংশ্লিষ্ট অফিস সূত্রে জানা যায়, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের কাবিটা (কাজের বিনিময়ে টাকা) প্রকল্পের অর্থায়নে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে প্রথম পর্যায়ে মানিকদিপা পলিপাড়া এলাকায় খাসজমিতে গৃহহীন ৯টি পরিবারের জন্য দুর্যোগ-সহনীয় ঘর নির্মাণ করা হয়। এতে ব্যয় হয় ১৫ লাখ ৩৯ হাজার টাকা। গত বছরের ডিসেম্বর মাসে গৃহহীনদের মাঝে ঘরগুলো হস্তান্তর করা হয়।

প্রকল্পের সভাপতি তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদা পারভীন এবং প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আব্দুল জব্বারের অদূরদর্শিতার কারণেই এই দুর্ভোগের সৃষ্টি হয়েছে বলে ভুক্তভোগীদের অভিযোগ।

এ বিষয়ে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আব্দুল জব্বার বলেন, জমি নিচু হওয়ায় ডিজাইনের চেয়েও তিন ফুট উঁচু করে ঘর নির্মাণ করা হয়েছে।

এ বিষয়ে বর্তমান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসিফ আহমেদ জানান, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। সেখানে পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় বৃষ্টির পানিতে জলাবদ্ধার সৃষ্টি হয়েছে। পরে পানি নিষ্কাশনের ব্যবস্থা করে দেওয়া হয়েছে এবং এ সমস্যা স্থায়ীভাবে সমাধান করা হবে।

বাংলাদেশ সময়: ০২১৭ ঘণ্টা, জুন ২৫, ২০২১
এমইউএম/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa