ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের প্রথম পাম্প বডি এসেম্বলিং সম্পন্ন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, জুন ২৩, ২০২১
রূপপুর বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের প্রথম পাম্প বডি এসেম্বলিং সম্পন্ন রূপপুর বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের প্রথম পাম্প বডি এসেম্বলিং সম্পন্ন।

ঢাকা: নির্মাণাধীন রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের হাউজিং এর রিয়াক্টর কুল্যান্ট পাম্প  (আরসিপিএস) প্রথম অংশ এসেম্বলিং সম্পন্ন করা হয়েছে ৷ জেএসসি এইএম টেকনোলজির পেট্রযাভদস্কমাস শাখা (রাশিয়ার রাষ্ট্রীয় করপোরেশন রোসাটমের যন্ত্রাংশ প্রস্তুতকারী শাখা এটোমএনারগোম্যাস ও রাশিয়ান  প্রকৌশল ইউনিয়নের কেরেলিন আঞ্চলিক শাখা) এ কাজ সম্পন্ন করে।

রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য চানানো হয়।

এতে বলা হয়, এসেম্বলিং ও ঝালাইয়ের কাজ শেষ হলে পাম্প বডিকে ঝালাইয়ের চাপ থেকে মুক্ত করার হিট ট্রিটমেন্ট দেওয়া হয়। প্রস্তুতির নীতিমালা অনুসারে এই আরসিপিএস বডিকে ৬০০ ডিগ্রির চেয়েও বেশি তাপমাত্রায় কয়েক ঘণ্টা রাখা হয়। হিট ট্রিটমেন্ট শেষে ডাই-পেনেট্রেন্ট ও আল্ট্রাসোনিক টেস্টের মাধ্যমে সব ঝালাই পরিক্ষা করা হয়। এরপর আরসিপিএস বডিকে মেশিনে নেওয়া হবে।

আরসিপিএস বডি একটি প্রথম শ্রেণির সুরক্ষা বিশিষ্ট আইটেম। রিয়াক্টর কুল্যান্ট পাম্প ১৬০ এমপিএ চাপ ও ৩০০ ডিগ্রি সেলসিয়াস তাপে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রাইমারি সার্কিটে কুল্যান্ট সার্কুলেশন সরবরাহ করে। একটি পাওয়ার ইউনিট রিয়াক্টর প্লান্টে চারটি আরসিপি সেট থাকে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি রাশিয়ান নকশা অনুযায়ী নির্মিত হচ্ছে। এর নকশা ও নির্মাণ করছে রাশিয়ার রাষ্ট্রীয় করপোরেশন রোসাটমের প্রকৌশল বিভাগ। এইএম টেকনোলজি কোম্পানি এই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের দুইটি ইউনিটের রিয়াক্টর হলের প্রাথমিক সরঞ্জাম প্রস্তুত করছে।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, জুন ২৩, ২০২১
এসকে/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad