ঢাকা, বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৮, ০৫ আগস্ট ২০২১, ২৫ জিলহজ ১৪৪২

জাতীয়

আর্থিক প্রণোদনা বাস্তবায়নে আরও ২১২৫ কোটি দেবে এডিবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৪ ঘণ্টা, জুন ২২, ২০২১
আর্থিক প্রণোদনা বাস্তবায়নে আরও ২১২৫ কোটি দেবে এডিবি

ঢাকা: করোনা সংকট মোকাবিলায় সামাজিক নিরাপত্তা বেষ্টনীর ক্ষেত্র ও কার্যকারিতা বাড়ানোর জন্য ২৫ কোটি ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। সরকারের আর্থিক প্রণোদনা বাস্তবায়নে এ ঋণ ব্যবহার করা হবে।

 প্রতি ডলার সমান ৮৫ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় প্রায় দুই হাজার ১২৫ কোটি টাকা।  

মঙ্গলবার (২২ জুন) শের-ই-বাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে ঋণ চুক্তি সই হয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবির পক্ষে কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ এ পলিসি বেজড লোনে স্বাক্ষর করেন।  

অর্থ বিভাগের আওতায় মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ ব্যাংক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, সমাজ  কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে বাস্তবায়িত স্ট্রেনদেনিং সোশ্যাল রেজিলেন্স প্রোগ্রামে ঋণ দিচ্ছে সংস্থাটি।  

অর্থনৈতিক কার্যক্রমে সুবিধাবঞ্চিত জনগােষ্ঠীর অধিকতর অন্তর্ভুক্তি নিশ্চিতকরণ, সামাজিক ও স্বাস্থ্যসেবা সংশ্লিষ্ট চাহিদাসমূহের ব্যবস্থাপনা জোরদারকরণে প্রকল্পটি অবদান রাখবে।

এ কর্মসূচি করােনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশের সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব উত্তরণের লক্ষ্যে প্রধানমন্ত্রী ঘােষিত আর্থিক প্রণােদনা কার্যক্রম বাস্তবায়নে সহায়তা প্রদান করবে। ঋণচুক্তি অনুযায়ী এ কর্মসূচির কার্যক্রম সম্ভাব্য ৩০ জুন, ২০২১ এ শেষ হবে।  

আগামী অর্থবছরে এ কর্মসূচির পরবর্তী কার্যক্রম হিসেবে বা দ্বিতীয় ধাপের আওতায় ২৫০ মিলিয়ন মার্কিন ডলারের আরও একটি ঋণ চুক্তি স্বাক্ষর হবে বলে আশা করা যাচ্ছে  এখানে উল্লেখ্য যে, গত বছরের মে মাসে কোভিড ১৯ অ্যাকটিভ রেসপন্স অ্যান্ড এক্সপেনডিচার সাপোর্ট প্রোগ্রামের ৫০ কোটি ডলারের ঋণ চুক্তি হয়। যা কোভিড ১৯ মহামারির কারণে সম্ভাব্য অর্থনৈতিক মন্দা উত্তরণে বাজেট সাপাের্ট হিসেবে ব্যবহৃত হচ্ছে। এডিবি বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযােগী। বাংলাদেশ ১৯৭৩ সালে এর সদস্যপদ লাভ করার পর থেকে এ সংস্থা তাদের আর্থিক সহায়তার একটি বড় অংশ বাংলাদেশকে দিয়ে আসছে। এডিবি এ যাবত বাংলাদেশ সরকারকে ২৫ বিলিয়ন মার্কিন ডলারের ঋণ সহায়তা ও ১ দশমিক ২১ বিলিয়ন মার্কিন ডলারের অনুদান সহায়তা দিয়েছে। বাংলাদেশে উন্নয়ন সহায়তার ক্ষেত্রে এডিবি প্রধানত বিদ্যুৎ, জ্বালানি, পরিবহন, শিক্ষা, স্থানীয় সরকার, কৃষি, পানিসম্পদ ও সুশাসন সেক্টরকে প্রাধান্য দেয়।

বাংলাদেশ সময়: ২৩৩১ ঘণ্টা, জুন ২২, ২০২১
এমআইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa