ঢাকা, সোমবার, ১১ শ্রাবণ ১৪২৮, ২৬ জুলাই ২০২১, ১৫ জিলহজ ১৪৪২

জাতীয়

প্রবীণ প্রকাশক মহিউদ্দিন আহমেদ আর নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪২ ঘণ্টা, জুন ২২, ২০২১
প্রবীণ প্রকাশক মহিউদ্দিন আহমেদ আর নেই

ঢাকা: প্রবীণ প্রকাশক দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের (ইউপিএল) প্রতিষ্ঠাতা মহিউদ্দিন আহমেদ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর।

সোমবার (২১ জুন) দিনগত রাত ১টার দিকে তিনি মারা যান। মঙ্গলবার (২২ জুন) মহিউদ্দিন আহমেদের মেয়ে ও ইউপিএলের পরিচালক মাহরুখ মহিউদ্দিন তার ফেসবুক পোস্টে এ তথ্য জানান।

ওই পোস্টে তিনি আরও জানান, তার বাবা প্রায় ২০ বছর ধরে মস্তিষ্কের রোগ পারকিনসন্সে ভুগছিলেন। কিছুদিন আগে তিনি করোনা ভাইরাস থেকে মুক্ত হন।

মহিউদ্দিন আহমেদের নামাজের জানাজা মঙ্গলবার বাদ যোহর গুলশানের আজাদ মসজিদে অনুষ্ঠিত হবে।

১৯৪৪ সালে জন্ম নেওয়া মহিউদ্দিন আহমেদ পেশাগত জীবন শুরু করেন সাংবাদিকতার মাধ্যমে। তিনি প্রায় চার বছর লাহোরের পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে অধ্যাপনা করেন। পরে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের পাকিস্তান শাখায় সম্পাদক হিসেবে যোগ দেন। এ সময় তার প্রকাশনার নানাবিধ বিষয়ে ব্যাপক পেশাগত প্রশিক্ষণ লাভের সুযোগ হয়।

তিনি স্বাধীনতার পর অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস বাংলাদেশের প্রধান নির্বাহী নিযুক্ত হন। তিনি ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের প্রতিষ্ঠা থেকে এ পর্যন্ত তার প্রকাশক ও ব্যবস্থাপনা পরিচালক রূপে কর্মরত আছেন।

তার রচিত গ্রন্থের সংখ্যা দুই। তিনি দেশ-বিদেশে পুস্তক প্রকাশনা বিষয়ে নিয়মিত লেখালেখি করে আসছেন।

পুস্তক প্রকাশনায় অবদান রাখার জন্য তিনি ১৯৯১ সালে জাতীয় গ্রন্থকেন্দ্র স্বর্ণপদকে ভূষিত হয়েছেন।

২০১৪ সালে মহিউদ্দিন আহমেদকে ‘ইমেরিটাস প্রকাশক’ সম্মাননা দেয় বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি।

বাংলাদেশ সময়: ০৯২০ ঘণ্টা, জুন ২২, ২০২১
ডিএন/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa