ঢাকা, মঙ্গলবার, ১২ শ্রাবণ ১৪২৮, ২৭ জুলাই ২০২১, ১৬ জিলহজ ১৪৪২

জাতীয়

সপ্তাহের মাঝে কমে শেষে ফের বাড়বে বর্ষণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, জুন ১৯, ২০২১
সপ্তাহের মাঝে কমে শেষে ফের বাড়বে বর্ষণ

ঢাকা: আরও একদিন অতিভারী বর্ষণের পর কমে যাবে বৃষ্টিপাতের বর্তমান প্রবণতা। চলতি সপ্তাহের মাঝে কিছুটা কমে শেষের দিকে ফের বাড়াবে বর্ষণ।

আবহাওয়া অফিস জানিয়েছে, দেশের চারটি বিভাগে কয়েকদিন ধরে ভারী থেকে অতিভারী বর্ষণ হচ্ছে। সোমবার নাগাদ বৃষ্টিপাতের প্রবণতা কমবে। আবার বৃহস্পতিবার নাগাদ বাড়বে।

শনিবার (১৯ জুন) ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, বরিশাল বিভাগে অতিভারী বর্ষণ হয়েছে। তবে সর্বোচ্চ বৃষ্টিপাত একক এলাকা হিসেবে হয়েছে ঈশ্বরদীতে, ১৯৬ মিলিমিটার; যা চলতি মৌসুমে এখন পর্যন্ত সবচেয়ে বেশি বর্ষণের রেকর্ড। আর বিভাগ অনুযায়ী, চট্টগ্রামে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে।

টাঙ্গাইলে ১২১ মিলিমিটার, চট্টগ্রামে ১৩৩, সীতাকুণ্ডে ১১০ মিলিমিটার, টেকনাফে ১২০ মিলিমিটার, ঈশ্বরদীতে ১৯৬ মিলিমিটার, খেপুপাড়ায় ১৩৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া দেশের বেশির ভাগ স্থানে মাঝারি থেকে মাঝারি ধরনের ভারী বর্ষণ হয়েছে।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানিয়েছেন, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ অবস্থান করছে উত্তর বঙ্গোপসাগরে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এই অবস্থায় রোববার (২০ জুন) সন্ধ্যা পর্যন্ত রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে ৬-১২ কিমি, যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ২৫-৩০ কিমিতে ওঠে যেতে পারে।

সোমবার নাগাদ বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পাবে। আর বর্ধিত পাঁচ দিনের ফের বৃষ্টিপাত হতে পারে।

এদিকে রংপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিমি বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরসমূহকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, জুন ১৯, ২০২১
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa