ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উন্নয়নের পাশাপাশি পরিবেশের ওপর গুরুত্ব দেওয়ার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, জুন ১৫, ২০২১
উন্নয়নের পাশাপাশি পরিবেশের ওপর গুরুত্ব দেওয়ার আহ্বান

ঢাকা: উন্নয়নের পাশাপাশি পরিবেশের ওপর গুরুত্ব দেওয়ার জন্য প্রকৌশলীদের প্রতি আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার।

মঙ্গলবার (১৫ জুন) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) আয়োজিত ‘মুজিব শতবর্ষে শত বৃক্ষরোপণ’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

হাবিবুন নাহার বলেন, আজ থেকে ৫০ বছর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরিবেশের বিষয়টি উপলব্ধি করেছিলেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে তার কন্যা শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। তিনি শুধু পরিবেশ সংরক্ষণই নয়, পরিবেশকে আরও এগিয়ে নিয়ে যাচ্ছেন।

উন্নয়নের পাশাপাশি পরিবেশের ওপর গুরুত্ব দেওয়ার জন্য প্রকৌশলীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, দেখা যায় একটি প্রকল্প শেষ করে প্রকৌশলী সন্তুষ্ট হোন। কিন্তু আপনাদের সন্তুষ্টির বিপরীতে আমাদের বন বিভাগের কর্মকর্তাদের কাঁদতে হয়। কারণ উন্নয়ন প্রকল্পের জন্য অনেক গাছ নিধন করা হয়। যদিও এখন পরিবেশের উপর গুরুত্ব বেড়েছে। আপনার এ অনুষ্ঠানের মধ্যে দিয়ে বৃক্ষনিধনের বিপরীতে বৃক্ষরোপণের বিষয়ে আরো অনুপ্রাণিত হবেন। পাশাপাশি উন্নয়নের সঙ্গে পরিবেশের ওপর গুরুত্ব দেবেন।

বাংলাদেশ আওয়ামী লীগ বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের হুমকি আমাদেরও আছে। তাই বঙ্গবন্ধুর কন্যা বনায়নের উপর বিশেষ গুরুত্ব দিয়েছেন। তিনি সবুজ বাংলাকে সবুজময় করে গড়ে তুলছেন। এসময় পরিবেশের বিরূপ প্রভাব মোকাবিলায় সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তিনি।

এর আগে অতিথিদের সঙ্গে নিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী আইইবি প্রাঙ্গণে ফলদ, বনজ ও ওষুধি গাছের একটি করে চারা রোপণ করেন।
 
আইইবি ঢাকা কেন্দ্রের ভাইস চেয়ারম্যান প্রকৌশলী হাবিব আহমেদ হালিম মুরাদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে আইইবি’র সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন (শীবলু), আইইবির ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী নূরুজ্জামান, ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, প্রকৌশলী মোহাম্মদ হোসাইন, প্রকৌশলী এমএম মঞ্জুরুল হক মঞ্জু প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, জুন ১৫, ২০২১
ইইউডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।