ঢাকা, রবিবার, ৯ শ্রাবণ ১৪২৮, ২৫ জুলাই ২০২১, ১৪ জিলহজ ১৪৪২

জাতীয়

উন্নয়ন ধরে রাখতে দুর্নীতিকে ‘অ্যাড্রেস’ করতে হবে: দুদক চেয়ারম্যান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, জুন ১৫, ২০২১
উন্নয়ন ধরে রাখতে দুর্নীতিকে ‘অ্যাড্রেস’ করতে হবে: দুদক চেয়ারম্যান

ঢাকা: দেশের উন্নয়নকে ধরে রাখতে হলে দুর্নীতিকে ‘অ্যাড্রেস’ করতে হবে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ।

মঙ্গলবার (১৫ জুন) সেগুনবাগিচায় দুদক বিটের কর্মরত সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স এগেইনস্ট করাপশনের (র‌্যাক) সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন।

তিনি বলেন, আমরা আশাবাদী, যুদ্ধ করে আমরা দেশ স্বাধীন করেছি, আমরা সবকিছু অর্জন করতে পারি। আমাদের দেশের অনেক উন্নয়ন হয়েছে। এ উন্নয়নটা ধরে রাখার জন্য এবং আমাদের একটি ভিশন আছে ২০৪১ সালের মধ্যে আমাদের কী হবো। সে লক্ষ্য নিয়েই এগিয়ে যেতে হবে। উন্নয়নের গতি আরও বেগবান করতে দুর্নীতিকে অবশ্যই অ্যাড্রেস করে ঐক্যবদ্ধভাবে নির্মূল করতে হবে।

দুর্নীতি আস্তে আস্তে কমিয়ে এনে নির্মূল করতে হবে। এজন্য আমাদের কাজ করতে হবে। এক্ষেত্রে দেশে আইন আছে, কমিশন আছে। তবে দুর্নীতির মূলটা উৎপাটন করতে হবে। এটাকে আমাদের গুরুত্ব দিয়ে সামাজিকভাবে এবং আইনগতভাবে এগিয়ে যেতে হবে।

তিনি আরও বলেন, প্রতিটি ক্ষেত্রে আইন আছে, প্রতিটি আইনে দুর্নীতি এবং অনিয়ম বন্ধ করার জন্য বিধান আছে। এ আইনগুলো যদি সব প্রতিষ্ঠানে যথাযথভাবে সময় মতো প্রয়োগ করে, বাস্তবায়ন করে তাহলে তাদের মধ্যেও দুর্নীতি-অনিয়ম কমে যাবে বলেও তিনি জানান।

এক প্রশ্নের জবাবে চেয়ারম্যান বলেন, অর্থপাচা‌রের বিষ‌য়ে পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটসহ (বিএফআইইউ) বেশ ক‌য়েক‌টি সংস্থায় চি‌ঠি দেওয়া হ‌য়ে‌ছে। কিন্তু চি‌ঠিগু‌লোর কো‌নো উত্তর আসেনি। অর্থপাচার নি‌য়ে দুদক কাজ ক‌রে না। ত‌বে সু‌নির্দিষ্ট অভি‌যো‌গের ভি‌ত্তি‌তে দুর্নী‌তি হ‌লে তা নি‌য়ে কাজ ক‌রে।

এসময় মত‌বি‌নিময় সভায় উপ‌স্থিত ছিলেন দুদক স‌চিব মু আনোয়ার হোসেন হাওলাদার, দুই ক‌মিশনার মোজাম্মেল হক খান ও জহুরুল হক। সভায় র‌্যাকের সভাপ‌তি মহিউদ্দীন আহ‌মেদ ও সাধারণ সম্পাদক আহমদ ফ‌য়েজ বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জুন ১৫, ২০২১
এসএমএক/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa