ঢাকা, বুধবার, ১৯ শ্রাবণ ১৪২৮, ০৪ আগস্ট ২০২১, ২৪ জিলহজ ১৪৪২

জাতীয়

রোদ উঠলেই বাড়বে ভ্যাপসা গরম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, জুন ১৫, ২০২১
রোদ উঠলেই বাড়বে ভ্যাপসা গরম

ঢাকা: বৃষ্টিপাতের প্রবণতা বাড়ায় বেড়েছে বাতাসে আর্দ্রতার পরিমাণ। তাই রোদ উঠলেই বাড়তে পারে ভ্যাপসা গরম।

আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার (১৫ জুন) সকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল ৯০ শতাংশ। আর বিকেলে ছিল ৮৩ শতাংশ। বর্তমান যে বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে তা শুক্রবার নাগাদ কমে যাবে। সে সময় আবহাওয়ার সামান্য পরিবর্তন অর্থাৎ বৃষ্টি কমে গিয়ে রোদ পরিপূর্ণভাবে উঠলে বাড়বে গরম। তবে আষাঢ়ে বৃষ্টিপাত, গরম, বৃষ্টিপাত—এভাবেই চলতে পারে প্রকৃতি।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে পূর্ব উত্তর প্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ু অক্ষের বর্ধিতাংশ বিস্তৃত রয়েছে উত্তর প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজমান রয়েছে।

এই অবস্থায় বুধবার (১৬ জুন) সন্ধ্যা নাগাদ ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায় এ সময় দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০-১৫ কিমি।

কক্সবাজার, বান্দরবার ও চট্টগ্রামের বিভিন্ন এলাকায় ভারী থেকে অতিভারী বর্ষণের আভাসও রয়েছে।

বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টি/বজ্রবৃষ্টির বর্তমান প্রবণতা অব্যাহত থাকবে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে।

এদিকে সাগরে লঘুচাপ ও মৌসুমি বায়ুর প্রভাবে সমুদ্রবন্দরে ঝড়ো হাওয়া যাওয়ার আশংকা রয়েছে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে তিন নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

অন্যদিকে রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালি, নোয়াখালি, কুমিল্লা, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫-৬০ কিমি বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

মঙ্গলবার দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ভোলায় ৬৬ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ৯ মিলিমিটার ও তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, জুন ১৫, ২০২১
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa